ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবিতে ডিগ্রির নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
শেকৃবিতে ডিগ্রির নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের শিক্ষার্থীরা স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির ডিগ্রির নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন করেছেন।

তারা বিশ্ববিদ্যালয়ের নন-টেকনিক্যাল ডিগ্রি ‘বিবিএ ইন এগ্রিবিজনেস’ এর পরিবর্তে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে স্বীকৃত ডিগ্রি ‘বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনোমিক্স’ করার দাবিতে এ মানববন্ধন করেন।

রোববার (১৯ জুন) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অনুষদের পাঁচ শতাধিক শিক্ষার্থী বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ নেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বর্তমান ডিগ্রি নন-টেকনিক্যাল ও নতুন হওয়ায় স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেও স্বায়ত্ত্বশাসিত গবেষণা প্রতিষ্ঠানসহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে আবেদন করতে পারছেন না তারা। এমনকি বর্তমান ডিগ্রির নাম নিয়ে বিভিন্ন চাকরির মৌখিক পরীক্ষায় শিক্ষার্থীদের নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় বলেও জানান কিছু শিক্ষার্থী।

বাংলাদেশের রুগ্নপ্রায় কৃষি বিপণন ব্যবস্থা উন্নয়নের তাগিদে দক্ষ জনশক্তি সরবরাহের জন্য ২০০৭ সালে এ অনুষদ চালু করা হয়। কিন্তু ২০১৩ সালের মে মাসে শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৬০তম সভায় ডিগ্রির নাম ‘বিএসসি ইন এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট’ এর পরিবর্তে ‘বিবিএ ইন এগ্রিবিজনেস’ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
এমজেডআর/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।