ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির ব্যয় সাড়ে ৩ হাজার কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জুন ২১, ২০১৬
পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির ব্যয় সাড়ে ৩ হাজার কোটি টাকা

ঢাকা: বিশ্ব সাহিত্য কেন্দ্রের মাধ্যমে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বাস্তবায়িত সংশোধিত দ্বিতীয় প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি।


 
সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের চারটি কম্পোনেন্টের আওতাধীন ১৩টি সাব কম্পোনেন্টে অতিরিক্ত শ্রেণি শিক্ষক নিয়োগ, শিক্ষা সচেতনতা ও সামাজিক অংশগ্রহণ, নিয়োগ পাওয়া অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা যথাযথভাবে দায়িত্ব পালন করছেন কি না এবং কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাচ্ছে কি না তা মনিটরিং করা হবে।
 
আরও রয়েছে শিক্ষা সচেতনতা ও সামাজিক অংশগ্রহণের আওতায় উপজেলা পর্যায়ে উদ্বুদ্ধকরণ সভা, প্রতিষ্ঠান পর্যায়ে শিক্ষক, অভিবাবক, ইউনিয়ন বা ক্লাস্টার পর্যায়ে শিক্ষক, পরিচালনা, ব্যবস্থাপনা কমিটির সদস্যদের মধ্যে আলোচনা ও মতবিনিময় করা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের আওতায় দেশের ২শ’ ১৫ টি উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম চলবে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। দ্বিতীয় প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছিল ২০১৪ সালের ২৬ জানুয়ারি।
 
প্রকল্প ব্যয়ের ৩ হাজার ৪শ’ ৮০ কোটি টাকার মধ্যে সরকার দিচ্ছে ৬শ’ ৯৭ কোটি ৬৪ লাখ ২৮ হাজার টাকা। ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) প্রকল্প সাহায্য ২ হাজার ৭শ’ ৩ কোটি ১৫ লাখ ৭২ হাজার টাকা।
 
কর্মসূচি বাস্তবায়নের জন্য নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে বিদ্যমান চুক্তির ভেরিয়েশন অনুমোদনের জন্য প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বুধবারের (২২জুন) বৈঠকে উপস্থাপন করা হবে বলে জানা গেছে।
 
২০০৮ সালের ৭ জুন শুরু হওয়া এই প্রকল্প ২০১২ সালের প্রথমবার সংশোধন করে ১শ’ ২১ উপজেলা থেকে বৃদ্ধি করে ১শ’ ২৫টি করা হয়। বাস্তবায়ন করা হয়েছে ২০১৪ সালের ৩০ জুন।
 
বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, জুন ২১, ২০১৬
এসই/এনএইচএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।