ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ছুটি শেষে জাবিতে কঠোর আন্দোলনের ডাক

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৬
ছুটি শেষে জাবিতে কঠোর আন্দোলনের ডাক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রলীগ কর্তৃক শিক্ষক ও সাংবাদিক লাঞ্ছনার ঘটনায় ঈদের ছুটির মধ্যে বিচার না হলে বিশ্ববিদ্যালয় ছুটি শেষে কঠোর আন্দোলনে যাবে বলে ঘোষণা দিয়েছে জাবি শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

শনিবার (২৫ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন তারা।

এসময় সম্মেলনে লিখিত বক্তব্যে ৬ দফা দাবি তুলে ধরেন শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের মুখপাত্র ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রাইহান রাইন।

দাবিগুলো হলো- শফিকুল ইসলাম ও আবু রায়হানের উপর হামলাকারীদের যথাযথ শাস্তি নিশ্চিত করা, শিক্ষক লাঞ্ছনার ঘটনায় তদন্ত সম্পন্ন করে অপরাধীকে শাস্তি দেওয়া, প্রয়োজনে অকার্যকর তদন্ত কমিটি পরিবর্তন করে নতুন একটি কমিটি গঠন করা, পহেলা বৈশাখে আদিবাসী শিক্ষার্থীর ওপর নিপীড়নের ঘটনায় যৌন নিপীড়ন বিরোধী সেল কর্তৃক তদন্ত প্রতিবেদন প্রকাশ করা, অপরাধ অনুযায়ী যথাযথ শাস্তি বিধানের জন্য বিশ্ববিদ্যালয়ের দুর্বল ও অস্পষ্ট শৃঙ্খলা অধ্যাদেশকে সংস্কার করে হালনাগাদ করা, তরুণী অপহরণের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের বিচার করা এবং যে কোনো অপরাধ সংগঠিত হওয়ার পর অপরাধীদের বাঁচাবার হীন কৌশলকারীদের অবিলম্বে অপসারণ করা।

১৬ জুলাইয়ের মধ্যে এ দাবিগুলো মেনে না নিলে ঈদের ছুটি শেষে ২১ জুলাই মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। এবং তারপর নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তারা।

সম্মেলনে সংগঠনের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, কল ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, অধ্যাপক এটিএম আতিকুর রহমান, অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক শরিফ উদ্দিন, অধ্যাপক শামীমা সুলতানা, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ২৫, ২০১৬
ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।