ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ১৯৩ কোটি টাকার বাজেট পাস

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জুন ২৫, ২০১৬
জাবিতে ১৯৩ কোটি টাকার বাজেট পাস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ১৯৩ কোটি ৫২ লাখ টাকার বাজেট পাস করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

 

শনিবার (২৫ জুন) দুপুর ৩৫তম সিনেট অধিবেশনে সিনেট সদস্যদের সর্বসম্মতিক্রমে এ বাজেট পাস করা হয়।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে দুপুর আড়াইটায় এ অধিবেশন শুরু হয়। অধিবেশন সিনেটের সচিব রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের পরিচালনায় সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন উপ- উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন।

অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের ২০১৫-২০১৬ অর্থ বছরের ১৫৪ কোটি ৩৯ লাখ টাকার সংশোধিত বাজেট এবং ২০১৬-১৭ অর্থ বছরের জন্য ১৯৩ কোটি ৫২ লাখ টাকার প্রস্তাবিত মূল বাজেট উপস্থাপন করলে তা সর্বসম্মতিক্রমে পাস হয়।

উত্থাপিত বাজেট থেকে দেখা যায়, এই বাজেটের ১৮০ কোটি ২ লাখ টাকা আসবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দ থেকে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে আসবে ১৩ কোটি ৫০ লাখ টাকা।

মূল বাজেটের বার্ষিক ঘাটতির পরিমাণ ১ কোটি ৪৮ লাখ টাকা। মোট ঘাটতির পরিমাণ ১৯ কোটি ৫৭ লাখ টাকা।

অধিবেশনে উপাচার্য তার ভাষণে বলেন, প্রগতিশীল ধ্যান-ধারণা, উদ্যোগ ও আদর্শবাদী মানসিকতা বিশ্ববিদ্যালয়ের সম্পদ। এই মূল্যবান সম্পদের মাধ্যমে আমরা সকল প্রকার বাধা-বিপত্তি ডিঙ্গিয়ে আমাদের অগ্রগামী বাসনা, সৎ সাহস ও আন্তরিক সদিচ্ছার মাধ্যমে ক্যাম্পাসের শান্তি-শৃঙ্খলা ও জাতীয় জীবনের স্থিতিশীলতা ও ভাবমূর্তি রক্ষায় বিশেষ অবদান রাখতে সমর্থ হবো।

শিক্ষার গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে উপাচার্য বলেন, কর্মজীবনে প্রায়শই শিক্ষা ও দক্ষতার যথাযথ মূল্য দেয়া হয় না। এ জন্য ছাত্র-ছাত্রীরা বাজার‍মুখী শিক্ষার প্রতি বেশি আগ্রহী হয়ে ওঠে। বাজারমুখী শিক্ষার আগে শিক্ষার্থীকে মানবিক গুণ, নন্দনতাত্ত্বিক চেতনা, মানবজাতির বৈজ্ঞানিক দর্শনের জ্ঞান অর্জন করতে হবে। এ রকম সমৃদ্ধ ছাত্র-ছাত্রী তৈরির জন্য আমাদের শ্রম দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৬
জিসিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।