ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সংস্কার নয়, নতুন হল নির্মাণেই আগ্রহী জবি প্রশাসন

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৬
সংস্কার নয়, নতুন হল নির্মাণেই আগ্রহী জবি প্রশাসন

ঢাকা: ২০০৫ সালে সরকারের এক অধ্যাদেশ বলে কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপ নেওয়া দেশের একমাত্র অনাবাসিক স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার ১০ বছর পার হলেও এখনো শিক্ষক-শিক্ষার্থীদের থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের নেই কোন আবাসিক সুব্যবস্থা।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই তৎকালীন কলেজের ১২টি বেদখল হওয়া হল উদ্ধারে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। এর মধ্যে ২০১১ সালের অক্টোবর মাসে আন্দোলনের ফলে নজরুল ইসলাম হল উদ্ধার হয়। ২০১৪ সালের শেষের দিক থেকে ২০/২৫ জন শিক্ষার্থী নিজ উদ্যোগে এই হলটিতে থাকা শুরু করেন।

এরপর ২০১৪ সালের ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ করে দিয়ে ছাত্র-শিক্ষকরা হল উদ্ধার অন্দোলনে অংশ নেয়। ওই আন্দোলনের ফলে সরকার ও প্রশাসনের টনক নড়লেও হাবিবুর রহমান হল ছাড়া অন্যান্য হল উদ্ধারের ক্ষেত্রে দৃশ্যমান কোনো অগ্রগতি দেখা যায়নি।

আন্দোলনকারী এক শিক্ষার্থীরা বলেন, ২০১৪ সালে আন্দোলনের মাধ্যমে আমরা বেশ কিছু বেদখল হওয়া হল উদ্ধার করলেও প্রশাসন কোন সংস্কার না করায় তা ব্যবহার করতে পারছে না সাধারণ শিক্ষার্থীরা।

তবে হলগুলো উদ্ধারের জটিলতার কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন হল নির্মাণের দিকেই বেশি আগ্রহী বলে মনে হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান বলেন,“আমি হলগুলো পরিদর্শন করে হতাশ! কারণ, হল বলতে যা বুঝায় তার কিছুই নেই এখানে। এই হলগুলোর জায়গা বেশ সংকীর্ণ, আমাদের কাগজপত্রও খুব একটা নেই। কিন্তু দখলদারদের কাছে নকল হলেও কাগজপত্র রয়েছে, তারা সেখানে দোকান তৈরি করেছে। কিছু জায়গা আবার তারা পুনরায় বিক্রিও করে দিয়েছে। তাই এগুলোতে সংস্কার বা নতুন করে হল নির্মাণ দুটোই বেশ ঝামেলার কাজ।

এছাড়া সরকার ছোট ছোট হলের জন্য প্রকল্পও দেয় না। তাই আমাদের চিন্তা দ্রুত নতুন হল নির্মাণ করা। ইতোমধ্যে ছাত্রদের জন্য দুটি হলের জায়গাও আমরা কিনেছি। আর ছাত্রী হলের কাজ অনেক আগে থেকেই চলছে। আশা করি সংকট সমাধান হবে। ”
 
সরেজমিন  ঘুরে দেখা যায়, হাবিবুর রহমান হলটি দীর্ঘদিন সংস্কার না করার ফলে প্রায় পরিত্যক্ত অবস্থায় রয়েছে। দীর্ঘদিন ব্যবহার এবং সংস্কার না করার ফলে খসে পড়ছে এর দেয়াল, দরজা-জানালার অবস্থাও বেশ করুণ।

এদিকে আরেক হল নজরুল ইসলাম হলে বেশ কয়েকজন ছাত্রলীগ নেতা নিজ উদ্যোগে সামান্য সংস্কার করার পর বাস করছেন। ‘বাণী ভবন’ নামে আরেকটি ভবনে ঝুঁকি নিয়ে বাস করছেন জবির কর্মচারীরা।    

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ২৭, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।