ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্মরণিকায় জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলায় ঢাবিতে তুলকালাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুলাই ১, ২০১৬
স্মরণিকায় জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলায় ঢাবিতে তুলকালাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়:  ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রকাশিত স্মরণিকার একটি নিবন্ধে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করায় তুলকালাম পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শুক্রবার (১ জুলাই) ওই স্মরণিকাটি প্রকাশ করে।

স্মরণিকায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্য সচিব রেজাউর রহমানের লেখা ‘স্মৃতি অম্লান’ শিরোনামে নিবন্ধে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের পরিচিতি তুলে ধরতে তিনি লিখেছেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা। ’

এর প্রতিবাদে এবং রেজিস্ট্রারের পদত্যাগ দাবিতে তাকে নিজের কার্যালয়ে তালাবদ্ধ করে রাখা, উপাচার্যের বাসভবন ঘেরাও ও তার গাড়ি ভাঙচুরের মত ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুরের পর থেকে এসব ঘটনা ঘটে।
 
তবে স্মরণিকায় বিতর্কের বিষয়টি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে তা বাজেয়াপ্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েও আক্রান্ত হয়েছেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
 
প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৩টার দিকে বাসায় ঢোকার পথে বিক্ষোভের মুখে পড়েন উপাচার্য আরেফিন সিদ্দিক। এক পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা তার গাড়ির কাচ ভাঙচুর করে। ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান নেতাকর্মীদের শান্ত করার চেষ্টা করেও বিফল হন।  সেখানে উপস্থিত ছিলেন  সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সও।
 
জুমার নামাজের পর মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা উপাচার্যের বাসভবনের সামনে তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ দেখাতে থাকেন।  সন্ধ্যা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।
 
এর আগে দুপুর ১২টা থেকে পৌনে একটা পর্যন্ত ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে তার কার্যালয়ে তালাবন্দি করে রাখেন। প্রতিবাদে তারা স্মরণিকায় আগুন ধরিয়ে দেন।  

এরপর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী ঘটনাস্থলে গিয়ে রেজাউর রহমানকে বের করে নিয়ে যান।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জুলাই ০১, ২০১৬/আপডেট ১৮১৫ ঘণ্টা
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।