ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাংলাদেশ-জার্মান রিসোর্স সেন্টার স্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
বাংলাদেশ-জার্মান রিসোর্স সেন্টার স্থাপন ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্বল্প খরচে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ জার্মান রিসোর্স সেন্টার (জিআরসি) স্থাপন করেছে এসএস বিজনেস করপোরেশন লিমিটেট(এসএসবিসিএল) ও বার্লিন ভিত্তিক ইউরেশিয়া ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এডুকেশন (ইআইআইই)।

শনিবার (১৬ জুলাই) দুপুরে রাজধানীর একটি হোটেলে 'জার্মান রিসোর্স সেন্টার (জিআরসি) অপারেশন ইন বাংলাদেশ' শীর্ষক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এ তথ্য জানান জিআরসির হেড অব অপারেশন সুমন তালুকদার।

তিনি জানান,বাংলাদেশ জার্মান রিসোর্স সেন্টার স্থাপনের ফলে বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা এখন থেকে জার্মান ভাষা শিক্ষা কার্যক্রমের আওতায় লেভেল এ- ১,এ-২,বি-১ এবং বি-২ কোর্স  সম্পন্ন করতে পারবে। সরাসরি জার্মানি থেকে দক্ষ শিক্ষকরা ক্লাস নেবেন। সেই সঙ্গে জার্মানি থেকে আগত পরিক্ষকরা শিক্ষার্থীদের আনুষ্ঠানিক পরীক্ষার মাধ্যমে মান যাচাই করে সার্টিফিকেট দেবেন। প্রতিটি লেভেল সম্পন্ন করতে খরচ পরবে ৫০০ ইউরো।

সুমন তালুকদার বলেন, জিআরসি স্থাপনের মাধ্যমে যারা জার্মান ভাষায় পড়তে চান তাদের সব সুযোগ বাংলাদেশেই আছে।   কোনো শিক্ষার্থী যদি জার্মান ভিসা পাওয়ার অন্যতম শর্ত লেভেল বি-১ সম্পন্ন করে থাকে, তাহলে জিআরসি জার্মানির বিশ্ববিদ্যালয়ে  ভর্তির ব্যাপারে সহায়তা করবে। এমনকি আমাদের কেন্দ্র ছাত্র ভিসা পেতে ওয়াদাবদ্ধ সহায়তা করবে।

তিনি বলেন, জার্মানিতে যাওয়ার পর। বাকি ভাষা শিক্ষার  কোর্স বি-৩, সি -১ লেভেল এবং জার্মানিতে এক্সাম প্রিপারেশন কোর্স সম্পন্ন করতে পারবে। এ কোর্সগুলোতে অকৃতকার্য হয়,তাহলে বিনা খরচে একটি লেভেল পরীক্ষা পুনরায় দিতে পারবে। এই প্রক্রিয়াতে জার্মান প্রতিষ্ঠান ইআইআইই শিক্ষার্থীদের পরিপূর্ণ সহায়তা করবে।

জিআরসি এর সম্বনয়কারী ইবাহার্ড সুকার বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বের হওয়ার পর তৃতীয় বিশ্বের জন্য জার্মানি এখন বড় সুযোগ। এখানে চারশ বিশ্ববিদ্যালয় আছে। বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন বিষয়ে কোর্স করার সুযোগ দিয়ে থাকে। জার্মানি উন্নতদেশ হলেও স্বল্প আয়ের দেশের মতো জীবন যাপন করে। এ কারণে উন্নয়নশীল ও নিম্নআয়ের দেশের জন্য একটি বড় সুযোগ।

মিট দ্য প্রেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জিআরসি'র সিইও মুজতবা আহমেদ মুরশেদ,জিটিটিসি এর চেয়ারম্যান আতাউর রহমান, এফবিসিসিআই এর পরিচালক মো. আমিন হেলালী, প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
এমসি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।