ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক গিয়াস উদ্দিন সাময়িক বরখাস্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৬
নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক গিয়াস উদ্দিন সাময়িক বরখাস্ত

ঢাকা: গুলশানে হামলাকারী জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগে গ্রেফতারকৃত নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক এসএম গিয়াস উদ্দিন আহসানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নর্থ সাউথ ইউনিভার্সিটির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সোমবার (১৮ জুলাই) সন্ধ্যায় বাংলানিউজকে এ তথ্য জানান।

গত শনিবার বিকেলে গিয়াস উদ্দিনসহ তিনজনকে গ্রেফতার করে পুলিশ। এই অধ্যাপক বিশ্ববিদ্যালয়টির স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্স অনুষদের ডিন বলে জানান নর্থ সাউথের ওই কর্মকর্তা।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল আরেক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ভাইস চ্যান্সেলর নিজে তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন। “যেহেতু তিনি ৫৪ ধারায় আটক এবং রিমান্ডে আছেন, এজন্য তাকে সাসপেনশনে পাঠানো হয়েছে। তার জায়গায় একাডেমিক দায়িত্ব (ডিন) আর একজনকে নিয়োগ দেওয়া হবে। ”

অধ্যাপক এসএম গিয়াস উদ্দিন আহসানকে সাময়িক বহিষ্কারের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়টির উপ-পরিচালক (জনসংযোগ) বেলাল আহমেদ।
 
গত ১ জুলাই গুলশানের হলি আর্টিসান বেকারি রেস্তোরাঁ ও ঈদের দিন শোলাকিয়া হামলার ঘটনায় নর্থ সাউথের কয়েকজন শিক্ষার্থীর নাম আসে।

বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন আরেক শিক্ষক হাসনাত রেজা করিম ১ জুলাই হামলার পর দিন ওই বেকারি থেকে জীবিত উদ্ধার হন। হিযবুত তাহরীরের পৃষ্ঠপোষকতার কারণেই হাসনাত রেজা করিম নর্থ সাউথ ইউনির্ভাসিটি থেকে চাকরিচ্যুত হয়েছিলেন। ২০১২ সালে তাকেসহ চার শিক্ষককে এই কারণে অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষক ও ছাত্রদের জঙ্গি সম্পৃক্ততার নাম আসায় নিয়ন্ত্রণকারী সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চার সদস্যের একটি তদন্ত দল গত ১৪ জুলাই প্রায় চার ঘণ্টা বারিধারায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস পরিদর্শনকালে উপাচার্য, শিক্ষক-ছাত্রদের সাথে কথা বলেন।

প্রতিনিধি দলের প্রধান ও ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম ওই বাংলানিউজকে বলেছিলেন, জঙ্গি দমনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে খোলামেলা আলোচনা হয়েছে। ভবিষতের করণীয় জানতে চাওয়া হয়েছে। ”

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।