ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কলেজে যেন জঙ্গির ব্যাধি ঢুকতে না পারে: শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
কলেজে যেন জঙ্গির ব্যাধি ঢুকতে না পারে: শিক্ষামন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কলেজ পর্যায়ে যেন জঙ্গি ব্যাধি ঢুকতে না পারে সেজন্য প্রতিটি কলেজের গাইডলাইন স্ব স্ব কলেজ কর্তৃপক্ষ বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

বৃহস্পতিবার (২১ জুলাই) বেলা ১২টার দিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সন্ত্রাসের বিরুদ্ধে শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি জঙ্গি হামলার সঙ্গে শিক্ষার্থী, শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠানের জড়িত থাকার কারণে দেশের বিভিন্ন কলেজ, সরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ, শিক্ষকদের নিয়ে এ সমাবেশের আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

মাদ্রাসা শিক্ষার্থীদের ওপর ভুল ধারণা ছিলো উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এক সময়ে শোনা যেতো মাদ্রাসার শিক্ষার্থীদের জঙ্গি হিসেবে তৈরি করা হচ্ছে। কিন্তু গত কয়েকটির ঘটনায় আমাদের ভুল ভেঙেছে। সেখানে উচ্চবিত্ত, নামিদামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়িয়ে পড়েছে।

তরুণ শিক্ষার্থীরা জঙ্গির মতো ভয়াবহ কর্মকাণ্ডে জড়িত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্ম বিশেষ করে তরুণ শিক্ষার্থীরা বিপথগামী হচ্ছে। এটা আমাদের জন্য উদ্বেগের বিষয়। বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিপথগামী হওয়া উদ্বেগ সৃষ্টি করছে।

নৈতিক শিক্ষাবোধে গড়ে তোলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আন্তরিক ব্যবহার করতে হবে। সাংস্কৃতিক কর্মকাণ্ড বৃদ্ধি করতে হবে। সাংস্কৃতিক শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে, তা বাস্তবায়ন করতে হবে।

এসময় শিক্ষার্থীদের মধ্যে আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রী।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও সংস্কৃতি ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার বলেন, জঙ্গি ও সন্ত্রাসী ঘটনা প্রতিরোধে যতোটা রাজৈতিক ঐক্য দরকার তার চেয়ে বেশি দরকার সাংস্কৃতিক ঐক্য। শিক্ষার্থীদের সংস্কৃতির ছোয়ায় উদ্বুদ্ধ করতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে সাতদিন সাংস্কৃতিক সপ্তাহ পালনের কথা উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য দিল আফরোজা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ওয়াহেদুজ্জামানসহ অনেকেই বক্তব্য দেন।

শুরুতে স্বাগত বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ভিজিলেন্স টিম গঠন ও শিক্ষার্থীদের ওপর নিবিড় পরিচর্যা নেওয়ার জন্য শিক্ষকদের আহ্বান জানান।

এছাড়া দেশের বিভিন্ন সরকারি, স্বায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের প্রধানসহ অধ্যক্ষ, অধ্যাপকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
একে/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।