ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীদের উন্নত মননশীল করতে ‘দড়িলাফ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
শিক্ষার্থীদের উন্নত মননশীল করতে ‘দড়িলাফ’

ঢাকা: স্কুল-মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের শারীরিক ও মানসিক দিক থেকে উন্নত ও মননশীল যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে দেশের সব বিদ্যালয় ও মাদ্রাসায় দড়িলাফ খেলা জনপ্রিয় করে তোলার উদ্যোগ নেওয়ার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২১ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশনায় ছোট জায়গায় দড়িলাফের মতো স্বপ্ল ব্যয় নির্ভর খেলাধুলার জন্য ছাত্র-ছাত্রীদের আগ্রহী করে তোলার পরামর্শ দেয়।

নির্দেশনায় বলা হয়, খেলধুলার মাধ্যমে শরীর গঠন ছাড়াও নিয়ম-শৃঙ্খলা, সহযোগিতা, সহমর্মিতা, একতা, দলগঠন প্রভৃতি মানবিক গুণাবলি বিকশিত হয়। ফলে ছাত্রছাত্রীরা শারীরিক ও মানসিক দিক থেকে উন্নত ও মননশীল যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ পায়। কিন্তু দেশের বিদ্যালয়গুলোর মাঠের অভাব ও অন্যান্য সুযোগ-সুবিধার অপ্রতুলতা এবং প্রযুক্তিনির্ভর বিনোদন মাধ্যমের বিকাশের ফলে ধীরে ধীরে ছাত্র-ছাত্রীরা খেলাধুলা প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। ফলে তাদের শারীরিক ও মানসিক গঠনে নেতিবাচক প্রভাব পড়ছে।

নির্দেশনায় আরও বলা হয়, এ সমস্যা সমাধানের জন্য ছোট জায়গায় স্বপ্ল ব্যয়ের খেলাধুলার জন্য ছাত্র-ছাত্রীদের আগ্রহী করে তুলতে হবে। এর মধ্যে দড়িলাফ একটি সহজ শরীর চর্চার উপযুক্ত খেলা। এই খেলাটি দেশের সব বিদ্যালয় ও মাদ্রাসায় জনপ্রিয় করে তোলার উদ্যোগ নেওয়া জরুরি।

পাশাপাশি অন্য কোনো খেলা অন্তর্ভুক্ত করা যায় কিনা সে বিষয়ে মতামত দেওয়ার জন্য অনুরোধ করেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
বাংলাদেশ সময়: ০৩১২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
এমআইএইচ/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।