ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শাবির প্রথম উপাচার্যের মৃত্যুতে শোকের ছায়া

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
শাবির প্রথম উপাচার্যের মৃত্যুতে শোকের ছায়া

সিলেট (শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ড. ছদরুদ্দীন আহমদ চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

শনিবার (২৩ জুলাই) বিকেল সাড়ে ৪টায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ১৯৮৯ সালে থেকে চার বছর শাবির প্রতিষ্ঠাকালীন উপাচার্যের দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত কারণে নানা জটিল রোগে ভুগছিলেন। অধ্যাপক ড. ছদরুদ্দীন আহমদের মৃত্যুতে শাবিতে শোকের ছায়া নেমে এসেছে।

তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতৃবৃন্দ, শাবি প্রেসক্লাব ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ফোরাম শোক প্রকাশ করেছেন।

ড. ছদরুদ্দিন আহমদ চৌধুরী-একাধারে শিক্ষাবিদ, পদার্থ বিজ্ঞানী, ভাষাসৈনিক, গবেষক, মুক্তিযুদ্ধের সংগঠক, দক্ষ প্রশাসক ও পরিবেশ আন্দোলনের সংগঠক হিসেবে খ্যাতি লাভ করেন।

১৯৫৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যুক্ত হন। ‘হিউম্যান ইনসুলিন’ তাঁর একটি মৌলিক আবিষ্কার। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির ফেলো ও ১৯৯৪-৯৬ সাল পর্যন্ত সংগঠনটির সভাপতি এবং ওয়ার্ল্ড ইউনিয়ন অব ক্রিস্টালোগ্রাফির সদস্য ছিলেন।

ব্যক্তিজীবনে তিনি তিন কন্যা সন্তানের জনক। তাঁর মেজো মেয়ে ড. নাজিয়া চৌধুরী বর্তমানে শাবির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
জিসিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।