ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৩ জন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
ইবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৩ জন

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৩ জন শিক্ষার্থী।

মঙ্গলবার (1 নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টার থেকে জানা যায়, এ বছর এক হাজার ৬৯৫ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে ৭২ হাজার ৯১০ জন।

ইউনিট ভিত্তিক আবেদনের মধ্যে কলা ও মানবিক অনুষদভুক্ত ‘বি’ইউনিটে আবেদনের সংখ্যা সব চেয়ে বেশি। এ ইউনিটের বাংলা (৮০), ইংরেজি (১০০), আরবি ভাষা ও সাহিত্য (৮০), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (৮০) এবং ফোকলোর স্টাডিজ (৮০)  বিভাগের ৪২০টি আসনের বিপরীতে ১৪ হাজার ৯৫৬ জন আবেদন করেছে।

এদিকে, ইউনিট ভিত্তিক প্রতি আসনের বিপরীতে সব চেয়ে বেশি আবেদন পড়েছে ‘ই’ ইউনিটে অর্থাৎ ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে। এই ইউনিটের প্রতি আসনের জন্য প্রায় ৯২ জন করে লড়বে। ফলিত পদার্থ, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন (৪৫), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (৪৫) এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪৫) বিভাগের ১৩৫ আসনের বিপরীতে ১২ হাজার ৩৯১ জন আবেদন করেছে।

এছাড়া ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের আল কুরআন (৮০), দাওয়াহ (৮০) ও আল হাদিস (৮০) বিভাগের মোট ২৪০ আসনের বিপরীতে এক হাজার ৯৬০ জন আবেদন করেছে।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ইউনিটে অর্থনীতি (৭৫), লোক প্রশাসন (৭৫) ও রাষ্ট্রবিজ্ঞান (৭৫) বিভাগের মোট ২২৫ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ৩৮২ শিক্ষার্থী।

ফলিত বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদ ভুক্ত ‘ডি’ ইউনিটের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি (৪৫), বায়োটেকনোলোজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (৪৫) এবং ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের মোট ১৩৫ আসনের বিপরীতে লড়ছে ১২ হাজার ২৮৯ জন।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ইউনিটের গণিত (৫০) ও পরিসংখ্যান (৫০) বিভাগের ১০০ আসনের বিপরীতে দুই হাজার ৯৪৪ জন আবেদন করেছে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ইউনিটের হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি (৭৫), ব্যবস্থাপনা (৭৫), ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং (৭৫) এবং মার্কেটিং (৭৫) বিভাগে মোট ৩০০ আসনের বিপরীতে আট হাজার ৩২৭ জন আবেদন করেছে।

আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ইউনিটের আইন ও মুসলিম বিধান (৮০) এবং আল ফিকহ্ (৬০) বিভাগের ১৪০ আসনের বিপরীতে লড়ছে পাঁচ হাজার ৬৬১ জন।

৪ ডিসেম্বর ভর্তি পরীক্ষা শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট www.iu.ac.bd থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
আরবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।