ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং: যৌথভাবে শীর্ষে এনএসইউ’র সঙ্গে আরও ৪ বিশ্ববিদ্যালয়

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং: যৌথভাবে শীর্ষে এনএসইউ’র সঙ্গে আরও ৪ বিশ্ববিদ্যালয়

ঢাকা: টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৫ এর ফলাফলে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

বুধবার (৯ অক্টোবর) প্রকাশিত তালিকায় স্থান পাওয়া দেশের এসব বিশ্ববিদ্যালয় হলো- নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভ করেছে। যৌথভাবে ৮০১-১০০০ বন্ধনীর মধ্যে রয়েছে এনএসইউ। এ বছরের র‍্যাংকিংয়ে ১১৫টি দেশের দুই হাজারের বেশি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বাংলাদেশের মোট ১৭টি বিশ্ববিদ্যালয় এ বছর র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। গত বছর বাংলাদেশের আরও তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান অর্জন করে এনএসইউ। গত বছরের শীর্ষ চার বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ বছর শীর্ষস্থান ধরে রেখেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও এনএসইউ এবং নতুন তিনটি বিশ্ববিদ্যালয় শীর্ষস্থানে এসেছে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী সর্বশেষ সাফল্যের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলোকে তাদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।  

তিনি বলেন, এই অর্জন আমাদের বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং সাবেক শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা, প্রতিশ্রুতি এবং এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের দিকনির্দেশনার সুস্পষ্ট প্রতিফলন। নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তোলা, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং উচ্চশিক্ষার অগ্রগতিতে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
এমআইএইচ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।