ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবিতে ‘ডি’ ইউনিটে প্রথম স্থান অধিকারীর বিরুদ্ধে তদন্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জবিতে ‘ডি’ ইউনিটে প্রথম স্থান অধিকারীর বিরুদ্ধে তদন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক’টি ইউনিটের প্রথম সারিতে থাকা কয়েকজনের ফল বাতিল এবং পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার কিছুদিনের মধ্যেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও (জবি) এক ভর্তিচ্ছু ছাত্রের বিরুদ্ধে তদন্ত করছে কর্তৃপক্ষ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক’টি ইউনিটের প্রথম সারিতে থাকা কয়েকজনের ফল বাতিল এবং পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার কিছুদিনের মধ্যেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও (জবি) এক ভর্তিচ্ছু ছাত্রের বিরুদ্ধে তদন্ত করছে কর্তৃপক্ষ।

বুধবার (০৭ ডিসেম্বর) দুপুরে শামসুল ইসলাম নামে এক ভর্তিচ্ছুর বিরুদ্ধে তদন্ত করতে সংশ্লিষ্ট অনুষদের ডিনকে এ নির্দেশ দেন উপাচার্য।

সংশ্লিষ্ট সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তির জন্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ডি’ ইউনিটের পরীক্ষায় প্রথমস্থান অধিকারী শামসুল ইসলামের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ৪৯৩১৭১। তিনি ৮৫.১৪ নম্বর পেয়েছেন। তার বরাদ্দকৃত বিষয় রাষ্ট্রবিজ্ঞান। কিন্তু তার ভর্তির নির্ধারিত তারিখ ২৭-২৯ নভেম্বর থাকলেও সে সময় উপস্থিত হননি তিনি।

এরপর দ্বিতীয় মেধা তালিকা ভর্তি ১-৪ ডিসেম্বর চললেও ভর্তি হননি শামসুল ইসলাম। এমনকি কোনো যৌক্তিক কারণ দেখিয়ে কর্তৃপক্ষের কাছে কোনো আবেদনও করেননি তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক ভর্তি সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, হঠাৎ করে অসুস্থতার কারণ দেখিয়ে তৃতীয় মেধা তালিকা প্রকাশের পর বিলম্ব ভর্তি হবার আবেদন করেন ওই শিক্ষার্থী। কিন্তু বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে সন্দেহজনক মনে হয়।

‘তবে ওই ভর্তিচ্ছু শিক্ষার্থী চিকিৎসার কোনো ব্যবস্থাপত্র সংযুক্ত করেননি আবেদনের সঙ্গে। ’

শামসুল ইসলাম বাংলানিউজকে বলেন, গ্রাম্য চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা করানোর কারণে কোনো ব্যবস্থাপত্র নেই।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে জবি উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, ভর্তিচ্ছু ছাত্রের আবেদনটি দেখে আমার কাছে সন্দেহ হয়। পরে বিষটি তদন্ত করে দেখতে সংশ্লিষ্ট অনুষদের ডিনকে মৌখিকভাবে নির্দেশনা  দিয়েছি।

‘কমার্সের ছাত্র হলেও ওই ইউনিটে তিনি পাস করেননি, অথচ ডি ইউনিটে প্রথম হয়েছেন। এ নিয়েই আমাদের সন্দেহ হয়। ’

বাংলাদেশ সময়: ০৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
ডিআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।