ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উত্তরপত্র মূল্যায়নে অবহেলা, ১৩০ পরীক্ষককে অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
উত্তরপত্র মূল্যায়নে অবহেলা, ১৩০ পরীক্ষককে অব্যাহতি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল (ফাইল ফটো)

বরিশাল: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় (২০১৭) উত্তরপত্র মূল্যায়নে অবহেলা করায় বরিশাল নগরের তিন বিদ্যালয়ের পরীক্ষকসহ ১৩০ জনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

দুই মেয়াদে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ‘ঘ’ শ্রেণিভুক্ত ৮৬জনকে ২০১৮ সালের সব পরীক্ষার হলের দায়িত্বসহ উত্তরপত্র মূল্যায়ন থেকে ও ‘ঙ’ শ্রেণিভুক্ত ৪৪জনকে ২০১৮ ও ১৯ সালের পরীক্ষার হলের দায়িত্বসহ উত্তরপত্র মূল্যায়ন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল আজিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

এতে জানানো যায়, ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়নে ১৩০ পরীক্ষকের বিভিন্ন ধরনের ভূলত্রুটি সংগঠিত হয়েছে। বিষয়টি প্রধান পরীক্ষকের প্রতিবেদন এবং উত্তরপত্র পুনঃনীরিক্ষণকালে প্রমাণিত হয়েছে। এতে তাদের দায়িত্ব অবহেলার বিষয়টি উঠে এসেছে বোর্ড কর্তৃপক্ষের কাছে। উত্তরপত্র সঠিকভাবে মূল্যায়ন করা পরীক্ষকদের নৈতিক দায়িত্ব। তারা সেই দায়িত্ব সঠিকভাবে পালন না করে অবহেলা করেছেন। যার ফলে অবহেলাকারী পরীক্ষকদের দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে।

এদের মধ্যে বরিশাল নগরীর সরকারী জিলা স্কুলের সহকারী শিক্ষক খলিলুর রহমান, উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম ও শেরে বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফেরদৌসি বেগমসহ বরিশাল জেলায় ‘ঘ’ শ্রেণিভুক্ত অব্যাহতি  পেয়েছেন ১৯জন পরীক্ষক, পটুয়াখালীতে ২২জন, ভোলায় ১৬ জন, বরগুনায় ১৮ জন, পিরোজপুরে ৫ জন এবং ঝালকাঠিতে ৪ জন।

অপরদিকে ‘ঙ’ শ্রেণিভুক্ত জেলায় রয়েছে ১০ জন, পটুয়াখালীতে ১৩ জন, ভোলায় ৮ জন, বরগুনায় ৭ জন, পিরোজপুরে ২জন এবং ঝালকাঠিতে ৬ জন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।