ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ টাকা আদায়ের রশিদ

মৌলভীবাজার: সরকারি নির্দেশনাকে অম্যান্য করে শ্রীমঙ্গলে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ওঠেছে। ফলে এ নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, অতিরিক্ত নয়, শিক্ষাপ্রতিষ্ঠানের কোচিং ফি, পূজা-মিলাদ, বিদায় সংবর্ধনা, মডেল টেস্টের জন্য এ ফি নেওয়া হয়েছে।  

জানা যায়, শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ৩ হাজার ৩২০ টাকা নেওয়া হয়েছে।

অথচ সরকারি নির্দেশনায় বিভিন্ন বিভাগের এই হার ১৫০০ থেকে ১৯০০ টাকার মধ্যে।

এ নিয়ে ওই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের পক্ষে অভিভাবক জয়ন্ত কর্মকার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ করেছেন।  

জয়ন্ত কর্মকার বাংলানিউজকে বলেন, শ্রীমঙ্গলে যখন দুর্নীতি দমন কমিশনের (দুদুক) সভা হয় তখন আমি সাতগাঁও উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার ফরমে অতিরিক্ত ফি’র বিষয়টি দুদুক চেয়ারম্যান লিখিত অভিযোগ করতে বলেন। এরপর আমি এই অভিযোগটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দিয়েছি।

তিনি বলেন, শ্রীমঙ্গল উপজেলার চা বাগান অধ্যুষিত ও পার্শ্ববর্তী গ্রামগুলোর একমাত্র বিদ্যালয় এই সাতগাঁও উচ্চ বিদ্যালয়। এখানে চা বাগান এবং গ্রামের গরিব মানুষের সন্তানেরা লেখাপড়া করে। স্কুল কর্তৃপক্ষের দাবি অনুযায়ী অসহায় অভিভাবকরা সন্তানের ফরম পূরণ করিয়েছেন। কষ্ট হলেও অর্থের দিকে তাকাননি। অনেকে ধার করে সন্তানের ফরম পূরণ করিয়েছেন।

যোগাযোগ করা হলে সাতগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপ দত্ত বাংলানিউজকে বলেন, সরকার নির্ধারিত ১৯০০ টাকার সঙ্গে এসএসসির ফরম পূরণের সঙ্গে আমরা কিছু খাতে অতিরিক্ত টাকা  নিয়েছি।  

‘এর মধ্যে বেতন ২৪০ টাকা, পূজা-মিলাদ-বিদায় সংবর্ধনা ১৫০ টাকা, প্রশংসাপত্র ২০০, মডেল পরীক্ষার ফি ১৮০, দরিদ্র শিক্ষার্থী ফি ৫০ এবং কোচিং ফি বাবদ ৬০০ টাকা নেওয়া হয়েছে। ’ 

তিনি বলেন, কোনো টাকা-ই আমাদের কাছে নেই, সবই ব্যাংকে জমা দেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন বলেন, আমি কয়দিন ছুটিতে ছিলাম তাই দরখাস্তটি এখনও দেখিনি।

জেলা শিক্ষা অফিসার এএসএম আবদুল ওয়াদুদ বাংলানিউজকে বলেন, বিধিবহির্ভূতভাবে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি নিয়ে থাকলে তা ফেরত দিতে হবে।  

এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে স্কুলগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
বিবিবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।