ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে সাহিত্য বিষয়ক ‘চিহ্নমেলা’ শুরু সোমবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ৯, ২০১৯
রাবিতে সাহিত্য বিষয়ক ‘চিহ্নমেলা’ শুরু সোমবার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুইদিন ব্যাপী সাহিত্য বিষয়ক ‘চিহ্নমেলা চিরায়তবাংলা’ শুরু হচ্ছে। ১১ মার্চ (সোমবার) থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে এ মেলা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করেছে।

শনিবার (৯ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলা বিভাগের অধ্যাপক ও চিহ্নপ্রধান ড. শহীদ ইকবাল।  

তিনি বলেন, ১১ মার্চ সকাল ১০টায় জাতীয় সংগীত ও শোভাযাত্রার মাধ্যমে মেলার উদ্বোধন করবেন ভারতের প্রখ্যাত কথাশিল্পী দেবেশ রায়।

মেলায় ভারতের আরেক প্রখ্যাত লেখক প্রভাত চৌধুরী উপস্থিত থাকবেন। মেলায় বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ, লেখক, পাঠক ও সম্পাদকরা অংশগ্রহণ করবেন। পাশাপাশি অনুষ্ঠানে বিভিন্ন খ্যাতিমান লেখকরা সাহিত্যের বিভিন্ন বিষয়ে বক্তৃতা করবেন।  

শহীদ ইকবাল আরও বলেন, মেলায় লেখক সরকার মাসুদকে সৃজনশীল ও হোসেন উদ্দীন হোসেনকে মননশীল লেখনীর জন্য চিহ্ন পুরস্কার দেওয়া হবে। এছাড়াও মেলায় অংশ নেওয়া দুই বাংলার ছোট কাগজগুলোর মধ্যে আটটি কাগজকে সম্মাননা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, রাবির বাংলা বিভাগের শিক্ষক সাইদুল আম্বিয়া, খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বাংলা বিভাগের শিক্ষক আবুল ফজল প্রমুখ।

২০১১ সাল থেকে প্রতি তিন বছর অন্তর এ মেলার আয়োজন করে আসছে ছোট কাগজ চিহ্ন।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।