ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

৩০৮০ শিক্ষার্থীর ভাগ্যে মনিপুর স্কুলের টিকিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

ঢাকা: রাজধানীর মনিপুর স্কুলে প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে ৫০৮০ শিক্ষার্থীর মধ্যে ৩০৮০ শিক্ষার্থীকে ভর্তি করা হচ্ছে। এ লটারিতে বাছাই প্রক্রিয়ার কাজ শুরু হয় শুক্রবার সকাল ১০ থেকে।



এ বাছাই প্রক্রিয়ার উদ্বোধন করেন স্থানীয় এমপি কামাল আহমেদ মজুমদার। এ সময় উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর আবুল কাশেম মিয়া, ঢাকা জেলা প্রশাসক কার্যলয়ের সিনিয়র সহ-কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দিল আফরোজ বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

কলেজের অধ্যক্ষ মো: ফরহাদ হোসেন এ লটারি পদ্ধতি সর্ম্পকে বলেন, এ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম শুরু হওয়ায় শিশুদের জন্য ভালো হয়েছে। এতে শিশুদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার বাড়তি মানসিক চাপ নিতে হয় না। ভর্তি পরীক্ষা পদ্ধতিতে শিশুকে বয়সের তুলনায় বাড়তি চাপে ফেলে। যা শিশুর মানসিক বিকাশের পথে বাধা সৃষ্টি করে।  

অধিকাংশ অভিভাবক এ লটারি পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়াকে স্বাগত জানালেও কোনও কোনও অভিভাবক বলছেন এ পদ্ধতিতে শিশুর মেধার মূল্যায়ন না হয়ে সম্পূর্ণ ভাগ্যের উপর নির্ভর করতে হয়। এতে অনেক অযোগ্য ছাত্র ভর্তির সুযোগ পাচ্ছে। যেখানে যোগ্যদের অনেককে নিরাশ হতে হয়।

উল্লেখ্য, মনিপুর স্কুলের সবগুলো শাখা মিলিয়ে ৮ হাজার ছাত্র ভর্তি করা হবে। এর মধ্যে দ্বিতীয় শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত সরকারি নিয়মানুযায়ী লিখিত পরীক্ষার মাধ্যমে ছাত্র ভর্তি করা হবে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।