ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

সিলেটে এসএসসিতে অংশ নিচ্ছে ১ লাখ ১৬ হাজার ৩৭০ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
সিলেটে এসএসসিতে অংশ নিচ্ছে ১ লাখ ১৬ হাজার ৩৭০ শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: সিলেট শিক্ষা বোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৬ হাজার ৩৭০ শিক্ষার্থী।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৪৬টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়।

সূত্রে জানা যায়, এবার সিলেট বোর্ডের অধীনে এসএসসিতে ৯১২টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৬ হাজার ৩৭০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

এরমধ্যে ছাত্র ৪৯ হাজার ৯৫৩ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪১৭ জন। বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছে ২১ হাজার ৬৩০ জন, মানবিকে ৮৪ হাজার ৫২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১০ হাজার ২১৭ জন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ বাংলানিউজকে বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বোর্ডের অভ্যন্তরীণ সাতটি ভিজিল্যান্স টিম করা হয়েছে। এছাড়া শিক্ষকদের নিয়ে করা হয়েছে আরও ৩০টি টিম। কেন্দ্রগুলোতে ২৫ মিনিট আগে জানানো হয়েছে কোনো সেটে পরীক্ষা নেওয়া হবে।

তিনি বলেন, গত বছরের তুলনায় এবার কেন্দ্র বেড়েছে ১৫টি, শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৬টি এবং পরীক্ষার্থী বেড়েছে দুই হাজার ৮৯৮ জন। গতবছর এসএসসিতে পরীক্ষার্থী ছিল এক লাখ ১৩ হাজার ৪৭২ জন।

তিনি আরও বলেন, প্রতিবারের ন্যায় এবারও পরীক্ষা চলাকালে কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় ও শিক্ষক, অভিভাবক অথবা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

সিলেট বোর্ডে অধীনে গত বছর ৬১ হাজার ২৯৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। ২০১৯ সালে অংশ নেয় ৪৯ হাজার ১৯৩ জন ছাত্র ও ৬৪ হাজার ২৭৯ ছাত্রী। গত বছরের তুলনায় এ বছর ৭৬০ জন বেড়ে ৪৯ হাজার ৯৫৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নিচ্ছে। এছাড়া পরীক্ষায় ৬৬ হাজার ৪১৭ জন ছাত্রী অংশ নিয়েছে। এ বছর পরীক্ষায় ছাত্রী সংখ্যা বেড়েছে দুই হাজার ১৩৮ জন।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
এনইউ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।