ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার ভাতা নির্ধারণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার ভাতা নির্ধারণ

ঢাকা: সুশাসন ও আর্থিক শৃঙ্খলা সুনিশ্চিত করতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অভিন্ন হারে সিন্ডিকেট ও অর্থ কমিটির সভার সিটিং অ্যালাউন্স (ভাতা) নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসি জানিয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গঠিত সিন্ডিকেট, অর্থ কমিটি ও একাডেমিক কাউন্সিল ও নিয়োগ কমিটির সভায় আগত বহিঃস্থ সদস্যদের সিটিং অ্যালাউন্স বাবদ বিভিন্ন হারে ভাতা দেওয়া হয়।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সিন্ডিকেট সভার ক্ষেত্রে ন্যূনতম চার হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা, অর্থ কমিটির সভার জন্য ন্যূনতম ৩ হাজার ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং একাডেমিক কাউন্সিল এবং নিয়োগ কমিটির জন্য ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়।

এ সিদ্ধান্ত দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারকে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে বলে সোমবার (৩ ফেব্রুয়ারি) জানিয়েছে ইউজিসি। কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিটি রোববার (২ ফেব্রুয়ারি) বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে।  

বহিঃস্থ সদস্যরা প্রাপ্যতা অনুযায়ী প্রকৃত যাতায়াত ভাড়া পাবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এছাড়া বর্ণিত নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও অনুসরণের জন্য চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ সিন্ডিকেট, অর্থ কমিটি ও একাডেমিক কাউন্সিল গঠনের বিষয়টি উল্লেখ রয়েছে।  

ইউজিসি জানিয়েছে, বর্তমানে দেশে ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৬টিতে শিক্ষাকার্যক্রম চালু আছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০ 
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।