ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে সহিংসতা-জঙ্গিবাদবিরোধী সেমিনার

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
শাবিপ্রবিতে সহিংসতা-জঙ্গিবাদবিরোধী সেমিনার শাবিপ্রবিতে সহিংসতা-জঙ্গিবাদবিরোধী সেমিনার। ছবি: বাংলানিউজ

সিলেট (শাবিপ্রবি): শিক্ষার্থীদের সহিংসতা ও জঙ্গিবাদ থেকে দূরে রেখে আগামী প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জঙ্গিবাদ ও সহিংসতাবিরোধী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের উদ্যোগে এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্তরের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং প্রধান আলোচক হিসেবে ছিলেন ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ছাত্র উপদেশ ও নিদের্শনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এএসএম আলী আশরাফ, সহযোগী অধ্যাপক ড. নিলয় রঞ্জন বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম প্রমুখ।

সেমিনারে অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, দীর্ঘ ৪০ বছর প্রচেষ্টার ফলে আমরা ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’ প্রতিষ্ঠা করেছি। দেশ দিনে দিনে উন্নয়নের দিকে যাচ্ছে কিন্তু মাদক, সহিংসতা, যৌন হয়রানি এখনো কমেনি। এগুলোর উৎপত্তি কেন বা কোথা থেকে হয় তা জানা প্রয়োজন। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের আগামী প্রজন্মকে এসব বিষয় থেকে দূর রাখতে হবে। পাশাপাশি এ সব বিষয়ে তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে এক সময় জঙ্গিবাদ থাকলেও এখন আর নেই। তবে আমাদের ক্যাম্পাস থেকে এখনো মাদক রয়ে গেছে। মাদকমুক্ত করতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। সবার সার্বিক ও আন্তরিক সহযোগিতা পেলে ক্যাম্পাসকে মাদকমুক্ত করা সম্ভব হবে। শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও সহিসংতা থেকে বের করে নিয়ে আসা হয়েছে।

তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ে সুশাসনের ক্ষেত্রে রোল মডেল। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে আমাদের বিশ্ববিদ্যালয়ে সারাদেশে নেতৃত্ব দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।