ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

পবিপ্রবি ২য় সমাবর্তন কাল, রাষ্ট্রপতি পদক পাবেন ৬৩ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
পবিপ্রবি ২য় সমাবর্তন কাল, রাষ্ট্রপতি পদক পাবেন ৬৩ জন সমাবর্তন উপলক্ষ্যে বর্ণিল সাজে পবিপ্রবি: ছবি-বাংলানিউজ

পটুয়াখালীঃ দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২য় সমাবর্তনে মোট ৬৩ জনকে চ্যান্সেলর স্বর্ণ পদক প্রদান করা হবে।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া ২য় সমাবর্তনে অংশ নেওয়া গ্রাজুয়েটদের উদ্দেশে সভাপতি হিসেবে উপস্থিত থেকে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ পদক তুলে দিবেন।

পদকপ্রাপ্তদের মধ্যে কৃষি অনুষদের ১০ জন, বিএএম অনুষদের ১০ জন, সিএসই অনুষদের ১০ জন, এএনএসভিএম (এনিম্যাল হাজবেন্ড্রী) থেকে ৪ জন, ডিজাস্টার ম্যানেজমেন্ট থেকে ৬ জন, এএনএসভিএম (ডিভিএম) থেকে ১১ জন, এনএফএস থেকে ৪ জন এবং ফিসারিজ ফ্যাকাল্টি থেকে ৮ জনকে গোল্ড মেডেল প্রদান করা হবে।

এদিকে সমাবর্তনের উদ্দেশে রাষ্ট্রপতি সরকারি সফরে ইতোমধ্যে পটুয়াখালী পৌঁছেছেন।

আজ (০৪ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে সরাসরি কুয়াকাটা পৌঁছে সমুদ্র সৈকতের বীচে সূর্যাস্ত অবলোকন করেন রাষ্ট্রপতি। রাতে একটি হোটেলে জেলা প্রশাসনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন তিনি।  

বুধবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে কুয়াকাটা থেকে হেলিকপ্টার যোগে পটুয়াখালী কৃষি বিমান অবতরণ কেন্দ্রে অবতরণের পর মটরকেড যোগে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল রওনা হবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সমাবর্তনের বিশেষ অতিথি থাকবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ।  

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সেজেছে অপরূপ সাজে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, আবাসিক হল ও গুরুত্বপূর্ণ রাস্তাগুলোকেও সাজানো হয়েছে। সর্বত্র সমাবর্তনের আমেজ বিরাজ করছে। সমাবর্তনের জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রায় চার হাজার আসনবিশিষ্ট প্যান্ডেল তৈরি করা হয়েছে।

পবিপ্রবি: ছবি-বাংলানিউজ২য় সমাবর্তনকে সামনে রেখে গ্র্যাজুয়েটদের কালো গাউনে ছেয়ে গেছে পুরো ক্যাম্পাস। পাশাপাশি সমাবর্তনকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ এ বিদ্যাপীঠ ও তার আশপাশের এলাকা। ।

শিক্ষা জীবনের সর্বোচ্চ প্রাপ্তির এই দিনটিকে স্মরণীয় করে রাখতে কালো গাউন আর মাথায় হ্যাট পরে ছবি ধারণে মেতে উঠেছে সাবেক শিক্ষার্থীরা। সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সাংগঠনিক কমিটিসহ ১৫টি উপকমিটি কাজ করছে। বিশ্ববিদ্যালয় ও এর আশপাশে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফ, র্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ কঠোর নজরদারি করছে।

বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন সফল করতে ব্যস্ত সময় পার করছেন সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। চলছে ব্যাপক প্রস্তুতি।

সমাবর্তন বাস্তবায়ন কমিটি সূত্রে জানা গেছে, এবারের সমাবর্তনে প্রায় ৩ হাজার গ্র্যাজুয়েট অংশ নিচ্ছেন। যার মধ্যে স্নাতক এক হাজার নয় শত আটষট্টি জন, স্নাতকোত্তর নয় শত একান্ন জন ও পিএইচডি নয় জন অংশ গ্রহণ করবেন।

গত বছর ৩ ডিসেম্বর ২০১৯ তারিখে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তনের নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে ৩০ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত চলে।

এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের এ্যানিমাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিভিএম থেকে ২০০৩-০৪ শিক্ষাবর্ষ হতে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ও অন্যান্য সকল অনুষদ থেকে ২০০৫-০৬ শিক্ষার্বষ হতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ডিগ্রি প্রাপ্ত ছাত্র-ছাত্রী এবং জানুয়ারী-জুন ২০১৯ সেশন পর্যন্ত এমএস/এমবিএ ও পিএইচডি ডিগ্রী অর্জনকারী সকল ছাত্র-ছাত্রীদের উক্ত সমাবর্তন অনুষ্ঠানে সনদপত্র প্রদান করা হবে।

সমাবর্তন শেষে সন্ধ্যায় উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করবেন ২০০৮ সালের ক্লোজআপ ওয়ান তারকা সানিয়া সুলতানা লিজা ও ব্যান্ড দল জলের গান।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
এমজেআই/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।