ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

অনিয়ম-দুর্নীতি: চাটমোহর সরকারি কলেজের অধ্যক্ষ বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
অনিয়ম-দুর্নীতি: চাটমোহর সরকারি কলেজের অধ্যক্ষ বরখাস্ত

ঢাকা: অনিয়ম-দুর্নীতির অভিযোগে পাবনার চাটমোহর সরকারি কলেজের অধ্যক্ষ মো. মিজানুর রহমানকে বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (৫ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তদন্ত করা হয়।

তদন্তকালে তিনি তদন্ত কর্মকর্তাদের সহযোগিতা করেননি বরং কীভাবে তা বাধাগ্রস্ত করা যায় সেই অপচেষ্টা করেছেন। তদন্ত কমিটির সঙ্গে অধ্যক্ষের এমন আচরণ ঔদ্ধত্যপূর্ণ এবং তিনি তদন্ত কাজে অসহযোগিতা কিংবা সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়।

এ কলেজটি নিয়ে শিক্ষক-কর্মচারী ও অধ্যক্ষের মধ্যে বিভক্তি এলাকায় অধ্যক্ষের অপসারণে কর্মবিরতি কর্মসূচি পালন ও উত্তেজনাকর পরিবেশের বিষয়ে জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। এর ফলে কলেজটিতে শিক্ষাদান কার্যক্রম হুমকির মুখে পড়েছে। শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণের কাজ অনিশ্চিত হওয়ায় তাদের মধ্যে সৃষ্টি হয়েছে হতাশা ও ক্ষোভের। তাছাড়া তার বিরুদ্ধে একটি মামলায় গত ২৬ জানুয়ারি তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

অধ্যক্ষকে জেল হাজতে পাঠানো ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৯৭৮ সালের মেমোরেন্ডাম অনুযায়ী তাকে ২৬ জানুয়ারি থেকে ভূতাপেক্ষভাবে চাকরি হতে স্বাভাবিকভাবে বরখাস্ত করা হলো।  

প্রচলিত নিয়মে তিনি সাময়িকভাবে বরখাস্তকালীন খোরপোষ ভাতা পাবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।