ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে নবায়নযোগ্য শক্তি বিষয়ক সেমিনার

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
শাবিপ্রবিতে নবায়নযোগ্য শক্তি বিষয়ক সেমিনার সেমিনারে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ছবি: বাংলানিউজ

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের  উদ্যোগে বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি-সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সহযোগিতা করে ইপিআরটিসি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান সচিব সুবির কিশোর চৌধুরী।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অ্যাপ্লায়েড সায়েন্সস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুস্তাক আহমেদ, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে সুবির কিশোর চৌধুরী বলেন, উইন্ড এনার্জি এর সম্ভাবনা, এবং বায়োগ্যাস প্ল্যান্টকে আরও উন্নত করতে আমরা কাজ করছি। আশাকরি খুব দ্রুত এর একটি সমাধান আসবে। সরকারের ভিশন অনুযায়ী ২০২১ সালের মধ্যে প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে। এ নিয়ে আমরা কাজ করছি।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, দেশ এখন বিদ্যুৎ খাতে অভাবনীয় উন্নতি করেছে। এ ধরনের সেমিনারের মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীরা বিদ্যুৎ  নিয়ে গবেষণার প্রতি আগ্রহী হবে।

তিনি বলেন, প্রতি মাসে আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি করে প্রকল্পের কাজ উদ্বোধন হবে। আমাদের প্রতিটি ভবন সোলার শক্তির আওতায় নিয়ে আসা হবে।

এর আগে সেমিনারে স্বাগত বক্তব্য দেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবু ইউসুফ।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।