ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

৪৮ ঘণ্টা ধরে অনশন, অসুস্থ রাবির ৩২ শিক্ষার্থী

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
৪৮ ঘণ্টা ধরে অনশন, অসুস্থ রাবির ৩২ শিক্ষার্থী

রাবি: বিভাগের নাম পরিবর্তনের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশন ৪৮ ঘণ্টা ছাড়িয়েছে। 

শনিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা পর্যন্ত অন্তত ৩২ শিক্ষার্থী অসুস্থ হয়েছেন বলে দাবি করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে, বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে অনশন শুরু করেন শিক্ষার্থীরা।

অনশনকারী শিক্ষার্থীরা জানান, এ পর্যন্ত ৩২জনের অধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেককে রাবির মেডিক্যাল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে এবং কয়েকজনকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

এদিকে, সকাল ১০টায় শিক্ষার্থীদের দেখতে যান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী জাকারিয়া। অনশন ভাঙার অনুরোধ জানিয়ে তিনি শিক্ষার্থীদের বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অথরিটি হলেন উপাচার্য। তিনি এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন এবং আগামী সোমবার তোমাদের সঙ্গে ও তোমাদের শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন। তোমাদের উচিত উপাচার্যের প্রতি সম্মান জানিয়ে রুমে ফিরে যাওয়া। কেননা যিনি সমস্যা সমাধান করার সর্বোচ্চ ক্ষমতা রাখেন তিনিই তোমাদের সঙ্গে আলোচনা করবেন। ’

কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন ভাঙবেন না বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন বিভাগের শিক্ষার্থীরা। তবে এখন বিভাগের নাম পরিবর্তন করে ‘ফলিত পরিসংখ্যান’ করার দাবিতে অনশন করছেন তারা।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।