ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

‘গবেষণায় সহযোগিতা দিতে ইউজিসি প্রস্তুত’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, মার্চ ৫, ২০২০
‘গবেষণায় সহযোগিতা দিতে ইউজিসি প্রস্তুত’

পটুয়াখালী: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য (ইউজিসি) অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেছেন, আমরা গবেষণায় সহযোগিতা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছি। সরকার প্রতিবছর গবেষণায় ফান্ডিং করছে। ভালো ও মানসম্মত রিসার্চে অবশ্যই সহযোগিতা করবো আমরা। আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে বলতে চাই-ইউজিসি সবসমই এ বিষয়ে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। 

বুধবার (০৪ মার্চ) পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ইউনিসেফের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স অনুষদের শিক্ষার্থীদের ‘নিউট্রিশন ইন্টার্নশিপ’ প্রোগ্রামে পট্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

অধ্যাপক সাজ্জাদ বলেন, পুষ্টি একটি জাতির মূল চাবিকাঠি।

সুস্বাস্থ্যের অধিকারী জাতি-ই বাংলাদেশকে উন্নত বিশ্বে নিয়ে যাবে। আমাদের শুধু উন্নত দেশে পৌঁছালেই চলবে না একটি সুস্বাস্থ্যের অধিকারী জাতিও হতে হবে।  

তিনি বলেন, ইউনিসেফ আউটকাম বেজড শিক্ষায় অনুদান দিচ্ছে। অ্যাপ্লাইড নলেজ (প্রায়োগিক বিদ্যা) একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের শিক্ষা ব্যবস্থায় এ বিষয়ে করণীয় নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে কারিকুলামে পরিবর্তন করে হলেও অ্যাপ্লাইড নলেজে শিক্ষার্থীদের শিক্ষা দিতে হবে।  

অনুষ্ঠানে উপস্থিতির একাংশ।  ‘আর এই অ্যাপ্লাইড নলেজ শুধু নিউট্রিশন অ্যান্ড ফুডের জন্য নয়, প্রতিটি বিষয়ের জন্যই প্রযোজ্য। উন্নত বিশ্বে পৌঁছানোর জন্য এবং উন্নয়নের জন্য এটি মূল চাবি। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রশিক্ষিত হওয়ার বিকল্প নেই। ’ 

শিক্ষাবিদ ড. সাজ্জাদ বলেন, জাতির পিতা একটি সমৃদ্ধ দেশ গড়তে চেয়েছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন পূরণে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। উন্নত ও ডিজিটাল বাংলাদেশ হচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ। যা প্রণয়নে রূপকার হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ডিজিটাল বাংলাদেশের সুবিধা গ্রহণ করে আমাদের বিশাল জনগোষ্ঠীতে দক্ষ হতে হবে। তবেই আমরা বিশ্বে রোল মডেল হতে পারবো।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-অর-রশীদ। বিশেষ অতিথি ছিলেন- বরিশাল বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলী,  ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ  ভিরা মেনদনকা।

ইউজিসির অতিরিক্ত পরিচালক মাকসুদুর রহমান ভূঁইয়া এবং সহকারী সচিব প্রবীর চন্দ্র দাস কর্মশালায় অংশগ্রহণ করেন।

এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফুড অ্যান্ড নিউট্রিশন বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট ফ্যাকাল্টিরাও অংশ নেন কর্মশালায়।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।