ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবি টেলিমেডিসিন সেবা: বিনামূল্যে মিলবে চিকিৎসকের পরামর্শ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২০
ঢাবি টেলিমেডিসিন সেবা: বিনামূল্যে মিলবে চিকিৎসকের পরামর্শ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বর্তমান করোনা ভাইরাসজনিত জরুরি পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ উদ্ভাবিত প্রযুক্তি দিয়ে পরিচালিত ‘টেলিমেডিসিন কার্যক্রম’র মাধ্যমে দেশের জনসাধারণের কাছে চিকিৎসা-পরামর্শ সেবা প্রদানের এক বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত ০৯৬৬৬ ৭০ ৭০ ৮১ নম্বরে ফোন করে বিনামূল্যে চিকিৎসকদের পরামর্শ নেওয়া যাবে।

মঙ্গলবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শক্রমে বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এবং বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদিরের সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

স্বাস্থ্য পরামর্শের প্রয়োজনে যে কোন রোগী/সেবাপ্রার্থী অটো-হান্টিং নাম্বারটিতে (০৯৬৬৬ ৭০ ৭০ ৮১) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ সেবা নিতে পারবেন। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হবে।

বেসরকারি আইপি টেলিফোন কোম্পানী বিডিকম-এর সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া গেছে। আপাতত প্রায় ৩০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক এ পরামর্শ দেবেন। এদের মধ্যে ৬ জন এসেছেন বাংলাদেশে সোসাইটি অব জেনারেল ফিজিশিয়ানস-এর পক্ষ থেকে। এ স্বেচ্ছাসেবা কার্যক্রমে আরও  চিকিৎসক প্রয়োজন। ইচ্ছুক চিকিৎসকদেরকে এই লিংকে গিয়ে একটি তথ্য ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে। আরও তথ্য জানতে চাইলে [email protected] ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তাভিত্তিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার জনগণকে এ সেবা দেওয়ার জন্য আগ্রহীদেরকে এই লিংকে দেওয়া তথ্যাদি অনুযায়ী ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
এসকেবি/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।