ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ইংরেজি মাধ্যম স্কুলের নিবন্ধন-ব্যয়ের হিসাব জানানোর নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
ইংরেজি মাধ্যম স্কুলের নিবন্ধন-ব্যয়ের হিসাব জানানোর নির্দেশ

ঢাকা: বিদেশি পাঠ্যক্রমে পরিচালিত দেশের ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি এ ধরনের নিবন্ধিত এবং নিবন্ধনহীন কতটি শিক্ষাপ্রতিষ্ঠান আছে তার একটি তালিকাও শিক্ষামন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৯ জুলাই) বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা মোতাবেক বিধি ১৯ (৩) বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং এ নয়টি বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের উপ-পরিচালকদের এ বিষয়ে চিঠি দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

‘বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয়ের নিবন্ধন নিশ্চিতকরণ সংক্রান্ত’ শিরোনামে পাঠানো চিঠিতে বিদেশি কারিকুলামে আন্তর্জাতিক স্বীকৃত ইংরেজি মাধ্যমের পাঠ্যসূচি পরিচালিত ‘বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা, ২০১৭’ এর ১৯ (৩) ধারাটি উল্লেখ করা হয়।

এ ধারায় বলা হয়, বেসরকারি বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম পরিচালনা, কোনো বিশেষ সুবিধা এবং উন্নতমানের যন্ত্রপাতি বা প্রযুক্তি সুবিধা ব্যবহারের জন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে ফি আদায় করা যাবে, তবে অনুরূপ ক্ষেত্রে ম্যানেজিং কমিটির অনুমোদিত তার পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে হবে।

চিঠিতে বলা হয়েছে, সাময়িক নিবন্ধন আবেদন ফরমে প্রতি মাসে বা বছরে শ্রেণিভেদে আদায় করা টিউশন ফি, ভর্তিফি, খেলাধুলা ফি, গ্রন্থাগার ফি, টিফিন ফি, মুদ্রণ ফি এবং অন্যান্য ফি’র পরিমাণ ও বিবরণী উল্লেখ করার বিধান আছে। ‘এমতাবস্থায় বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা মোতাবেক বিধি ১৯ (৩) বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং এ নয়টি বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের উপ-পরিচালকদের অনুরোধ করা হলো। ’

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।