ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

করোনা মহামারি নতুন বাস্তবতা তৈরি করছে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
করোনা মহামারি নতুন বাস্তবতা তৈরি করছে

ঢাকা বিশ্ববিদ্যালয়: করোনা মহামারি নতুন বাস্তবতা তৈরি করেছে বলে মনে করেন সাহিত্যিক এবং অধ্যাপক ড. শাহাদুজ্জামান।  
শনিবার (২২ আগস্ট)বাংলাদেশে কভিড-১৯-এর প্রাদুর্ভাবের প্রেক্ষিতে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও), সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস), ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত উন্মুক্ত তথ্যের ভিত্তিতে ‘আন্ডারস্ট্যান্ডিং কভিড-১৯ প্যান্ডামিক: দ্য পাওয়ার অফ ডাটা’ই-সেমিনার সিরিজে বাংলাদেশে করোনাকালীন সামাজিক কলঙ্ক নিয়ে আলোচনায় তিনি এ কথা বলেন।

সিজিএসের চেয়ারম্যান ও ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথের (ব্র্যাক বিশ্ববিদ্যালয়) ডিন ড. সাবিনা ফয়েজ রশিদ।

অধ্যাপক ড. শাহাদুজ্জামান বলেন, করোনা মহামারি আমাদের নতুন রিয়েলাইজেশন দিচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপের দেশ করোনা মোকাবিলায় ব্যর্থ হয়েছে। কিন্তু ভিয়েতনামে একজনও মারা যায়নি। ভারতের কেরালা, আফ্রিকার রুয়ান্ডাতেও চমৎকার উদ্যোগ গ্রহণ করা হয়েছে করোনা মোকাবিলার জন্য। কিন্তু আমাদের রাজনৈতিক চিন্তা হচ্ছে সবসময় আমরা পাশ্চত্যের দিকে তাকিয়ে তাকি। কিন্তু আমাদের তাকাতে হবে কোন দেশ কীভাবে করোনা মোকাবিলা করছে। কারণ আমেরিকা থেকে শেখার কিছু নেই। এসময় তিনি করোনাকালীন গঠিত টাস্কফোর্সে ডাক্তারদের পাশাপাশি পাবলিক হেলথ রিলেটেডদেরও রাখার কথা উল্লেখ করেন।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, করোনাকালীন যারা কমফোর্টবেল জোনে রয়েছে তারাই বেশি ভয় প্রচার করেছিল। রোহিঙ্গা ক্যাম্পে করোনা রোগী শনাক্তের পর বড় করে নিউজ ছড়ানো হল। কিন্তু সেখানে আমরা সেভাবে সংক্রমণ দেখতে পাইনি। করোনার সুরক্ষা নিজেদেরকে গ্রহণ করতে হবে। এসময় তিনি বাংলাদেশে চীনের উহান থেকে আসা ফ্লাইটের যাত্রীদের সঠিক নিয়মে কোয়ারেন্টাইন করা হলেও পরর্বতীতে জার্মানি ও ইতালি থেকে আসা লোকদের বেলায় কোয়ারেন্টাইন না করার কথা উল্লেখ করেন।
সেমিনারে তিনি করোনাকালীন বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) কর্তৃক সংগৃহিত বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ০৪১০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০

এসকেবি/এসই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।