ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধনে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধনে কমিটি

ঢাকা: দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন করে আইনটিকে যুগোপযোগী করতে একটি কমিটি করেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন সদস্যকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি করে সোমবার (২৪ আগস্ট) আদেশ জারি করেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আদেশে কমিটির কার্য পরিধিতে বলা হয়েছে, মানসম্মত শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে বেসরকারি পর্যায়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ যুগোপযোগীকরণের লক্ষ্যে সংশোধন, সংযোজন, পরিবর্তন বা পরিমার্জন করে প্রয়োজনীয় সুপারিশসহ কমিটি প্রতিবেদন দাখিল করবে।

কমিটিতে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের একজন সদস্য এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ এর উপসচিবকে সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

ইউজিসি এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের কোনো কোনো সদস্য কমিটিতে থাকবেন তা সংস্থা দু’টির প্রধানদের ঠিক করে দিতে বলা হয়েছে। এ কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে।

কমিটিকে আগামী এক মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বাংলাদেশে বর্তমানে ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে কয়েকটিতে এখনও শিক্ষা কার্যক্রম শুরু হয়নি।  

দশ বছর আগে প্রণীত হয় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন। দশ বছর আগের এ আইনের আলোকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম পরিচালনা নিয়ে মাঝেমধ্যেই সরকারকে হস্তক্ষেপ করতে হচ্ছে। সংশোধন বা পরিমার্জন করে আগের আইনে যেসব বিষয়ে অস্পষ্টতা রয়েছে সেগুলো স্পষ্ট করা হবে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।