ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

গ্রিন ইউনিভার্সিটিতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
গ্রিন ইউনিভার্সিটিতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ বিষয়ক সেমিনার ..

ঢাকা: আধুনিককালে শুধু শ্রেণিকক্ষের পাঠদানই যথেষ্ট নয়, বরং বছর শেষে একজন শিক্ষার্থী কী শিখলো সেটাই শিক্ষার মূল উদ্দেশ্য। এক্ষেত্রে একজন শিক্ষার্থীকে একাডেমিক জ্ঞানের পাশাপাশি দক্ষতা, নৈতিকতা, চিন্তা করার ক্ষমতা ও সৃজনশীল গুণেও গুণান্বিত হতে হবে।

তবেই আধুনিক শিক্ষার ধারা আউটকাম বেসড অ্যাডুকেশনের (ওবিই) মূল উদ্দেশ্য হাসিল হবে।

মঙ্গলবার (২৫ আগস্ট) গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘আউটকাম বেস কারিকুলাম: ডিজাইন অ্যান্ড ইভাল্যুয়েশন’ শীর্ষক এক অনলাইন সেমিনারে উপস্থিত বক্তারা এসব কথা বলেন।  

বিশ্ববিদ্যালয়ের বিজনেস, ল’ ও আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদ এ সেমিনারের আয়োজন করে।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির উপস্থিত ছিলেন। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক। এছাড়া কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. জাহিদুল ইসলাম আলোচনায় অংশ নেন।  

গোলাম সামদানী ফকির বলেন, শিক্ষার উন্নয়নে উন্নত দেশে এখন নানামুখী ও কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে। এতে একদিকে যেমন মেধাবী শিক্ষার্থীরা আরও দক্ষ হয়ে গড়ে উঠছে, তেমনি শিক্ষার প্রসার ঘটছে ব্যাপকভাবে।  

তিনি বলেন, আধুনিকীকরণের সঙ্গে শিক্ষার ধরন ও কাঠামো প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। আউটকাম বেসড অ্যাডুকেশন বা ওবিই এমনই একটা ধারা।  

আব্দুর রাজ্জাক বলেন, আউটকাম বেসড অ্যাডুকেশনে সেমিস্টার বা বছর শেষে একজন শিক্ষার্থী কী শিখলো, তা পর্যবেক্ষণ ও পরিমাপ করা যাবে। অর্থ্যাৎ এটা সুনির্দিষ্ট শিক্ষা। এখানে একজন শিক্ষক কী পড়াল সেটা মুখ্য বিষয় নয়, বরং শিক্ষার্থী কী জানল শিখলো সেটাই বিবেচ্য বিষয়।  

উদাহরণস্বরূপ তিনি বলেন, একজন শিক্ষার্থী ১০০ নম্বরের মধ্যে ৪০ শতাংশ নম্বর পেল। এখানে তার নম্বরটি গুরুত্বপূর্ণ নয়, বরং কী শিখে শিক্ষার্থীটি ৪০ শতাংশ নম্বর পেল সেটা ওবিইর মূল উদ্দেশ্য।  

এসময় আব্দুর রাজ্জাক আউটকাম বেসড অ্যাডুকেশেনের নানা অনুষঙ্গ তথা নৈতিকতা, টিম স্প্রিট, আচরণসহ নানা বিষয় তুলে ধরে গ্রিন ইউনিভার্সিটির জন্য সুনির্দিষ্ট প্রস্তাবনা উপস্থাপন করেন।

জাহিদুল ইসলাম বলেন, চলমান শিক্ষায় সিজিপিএকে মানদণ্ড হিসেবে ধরা হয়। কিন্তু ওবিই শিক্ষায় একাডেমিক ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীরা নানা দক্ষতা জড়িত।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকীসহ বিভিন্ন বিভাগের চেয়ারপারসন ও শতাধিক শিক্ষক অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
পিআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।