ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০
মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য মিয়ানমারকেই উদ্যোগী হতে হবে বলে মনে করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।  

মঙ্গলবার (২৫ আগস্ট) রাতে রোহিঙ্গা ডায়াস্পোরার সংযোগ স্থাপন: বৈশ্বিক বাস্তুচ্যুতি হাইলাইট করা: শীর্ষক এক ই-কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ অভিমত দেন।

 

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ ঢাকা বিশ্ববিদ্যালয়, অ্যাকশন এইড ও ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে। এতে সম্মানিত অথিতি হিসেবে বক্তব্য রাখেন গাম্বিয়ার সলিসিটর (আইনজীবী) জেনারেল ও লিগ্যাল সেক্রেটারি চেরানো মারেনা।  

স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের নির্বাহী পরিচালক মনজুর হাসান অভি।  

সঞ্চালনা করেন সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ সেন্টার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালক এবং ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।  

ধন্যবাদ জ্ঞাপন করেন একশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

পররাষ্ট্র সচিব বলেন, বর্তমানে ১৭টি দেশে আড়াই মিলিয়ন রোহিঙ্গা জনগোষ্ঠী বসবাস করছে। তার মধ্যে অর্ধেকেরও বেশি বাংলাদেশে অবস্থান করছে। প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনায় তিন বছর ধরে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্ট সমস্যার এর সমাধান মিয়ানমারকেই করতে হবে।

মিয়ানমারে সেফ জোন তৈরির করার আহ্বান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গারা নিরাপদে থাকবে এমন অঞ্চল রাখাইনে প্রতিষ্ঠা কেরতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে হবে। রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘায়িত হলে বড় ধরনের মানবিক বিপর্যয় হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিপক্ষে মামলা করার কারণসহ বিভিন্ন দিক বিশ্লেষণ করেন গাম্বিয়ার সলিসিটর (আইনজীবী) জেনারেল ও লিগ্যাল সেক্রেটারি চেরানো মারেনা। তিনি এই গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর সম্মেলন আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

উদ্বোধনী সেশনের পর ‘রোহিঙ্গা ডায়াসপোরা: কানাডা, সৌদি আরব এবং জাপান’, ও রোহিঙ্গা ডায়াসপোরা: যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং থাইল্যান্ড শীর্ষক দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কানাডার রোহিঙ্গা এক্টিভিস্ট ইয়াসমিন উল্লাহ, কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের সহকারি শিক্ষক মোরাদ আল শাফী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।