ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনার খোঁজ নেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০
প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনার খোঁজ নেওয়ার সুপারিশ ...

ঢাকা: বিদ্যালয়ের শিক্ষকদের তথ্য-প্রযুক্তি ব্যবহার করে অভিভাবক ও শিক্ষার্থীদের কাছ থেকে পড়াশোনার খোঁজ-খবর নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

পাশাপাশি বই কেনায় অনিয়মের বিষয়ে তদন্তে ৪ সদস্যের একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে।

বুধবার ২৫ আগস্ট) একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, আলী আজম, মো. নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশ নেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন এবং করোনা মহামারিতে যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

বৈঠকে করোনা মহামারিকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে যে সেবা বা পদক্ষেপ নেওয়া হয়েছে সে বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে ই-প্রাইমারি, স্কুল মনিটরিং ও ব্র্যান্ডিংয়ের বিষয়ে বছরভিত্তিক একটি পরিসংখ্যান মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করা হয়। করোনাকালে বিদ্যালয়ের শিক্ষকদের অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে তথ্য প্রযুক্তি ব্যবহার করে পড়াশোনার খোঁজখবর নেওয়ার এবং পড়াশোনা যাতে বিঘ্নিত না হয়, সে বিষয়ে আরও সচেষ্ট থাকার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

কমিটি ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশিত পাঠ্যপুস্তক কেনায় অনিয়মের বিষয়ে তদন্ত করার জন্য সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিষ্ট একটি সংসদীয় সাব-কমিটি গঠন করেছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন— আলী আজম, বেগম শিরীন আখতার ও মো. মোশারফ হোসেন।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতি. মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থতি ছিলেন।

বাংলাদেশ: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।