ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্সে দেশের প্রথম অধ্যাপক ড. ফারুক

জাহাঙ্গীর আলম তালুকদার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্সে দেশের প্রথম অধ্যাপক ড. ফারুক ড. মুহাম্মদ উমর ফারুক

শেরপুর: ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিষয়ে বাংলাদেশে প্রথম অধ্যাপক হলেন ড. মুহাম্মদ উমর ফারুক।  

তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্সের শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

ড. ফারুক একজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অপরাধ বিজ্ঞানী এবং ভিক্টিমোলজিস্ট। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তার ৩২টি প্রবন্ধ প্রকাশনা এবং একটি বই রয়েছে। এছাড়া তিনি অসংখ্য গবেষণা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রবন্ধ উপস্থাপন করেছেন।

ড. ফারুক ঢাকা বিশ্বিবদ্যালয়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ভিক্টিমোলজি অ্যান্ড রেস্টোরেটিভ জাস্টিস মাস্টার্স প্রোগ্রাম এবং বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদার রিসোর্স ফ্যাকাল্টি।

তাছাড়া তিনি এশিয়ান সোসাইটি অব ভিক্টিমোলজির সভাপতি, বাংলাদেশ সোসাইটি অব ক্রিমিনোলজি অ্যান্ড ভিক্টিমোলজির সভাপতি। সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন বাংলাদেশ সোসাইটি অব ক্রিমিনোলজির এবং অনারারি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সেন্টার ফর ক্রাইম অ্যান্ড ভিকটিম স্টাডিজে। একইসঙ্গে তিনি ওয়ার্ল্ড সোসাইটি অব ভিক্টিমোলজি এবং সাউথ এশিয়ান সোসাইটি অব ক্রিমিনোলজি অ্যান্ড ভিক্টিমোলজির আজীবন সদস্য।
উমর ফারুক এরই মধ্যে ভারতের ও. পি. জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক ড. জার্ড ফারডিন্যান্ড কিরশপ (জার্মানি) এবং অধ্যাপক ড. সানজিভ পি. সাহনির (ভারত) তত্ত্বাবধানে Criminal Justice System Status Quo And Recommendation For Domestic Violence Victims In Bangladesh বিষয়ে পিএইচডি করেছেন। তার এ পিএইচডি গবেষণাটি বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ায় এ বিষয়ের ওপর প্রথম গবেষণা।

উমর ফারুক তার গবেষণালব্ধ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের ভিকটিম ভিত্তিক ক্রিমিনাল ল’ এবং ক্রিমিনাল জাস্টিসের রিফর্ম নিয়ে কাজ করার মাধ্যমে জাতীয় পর্যায়ে অংশীদারিত্ব করতে চান।

উল্লেখ্য, ড. উমর ফারুকের বাড়ি শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার গোজাকুড়া সরকার বাড়িতে। লেখাপড়া শেষ করে ২০০৬ সালে তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে ২০০৮ সালে  পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক, ২০১২ সালে সহযোগী অধ্যাপক এবং সর্বশেষ এ বছরের ২২ আগস্ট পদোন্নতি পেয়ে অধ্যাপক হলেন।  
বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।