ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ভারতীয় বৃত্তিকে সাবলীল করছে এটুএ পোর্টাল

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
ভারতীয় বৃত্তিকে সাবলীল করছে এটুএ পোর্টাল ...

ঢাকা: উচ্চশিক্ষা গ্রহণে ভারতের আইসিসিআর বৃত্তির খ্যাতি বিশ্বজোড়া। তবে এই খ্যাতিকে আরো বাড়িয়ে দিচ্ছে অ্যাডমিশন টু অ্যালামনাই (এটুএ) পোর্টাল।

ডিজিটালাইজেশনের মাধ্যমে পোর্টালটি খুব সহজেই বৃত্তির যাবতীয় তথ্য পৌঁছে দিচ্ছে শিক্ষার্থীদের কাছে। ফলে দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণে আরো বেশি আগ্রহী হচ্ছে বিদেশি শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকৃষ্ট করার মতো শিক্ষা ব্যবস্থার কেন্দ্র হিসেবে ইতোমধ্যেই বিশ্বজুড়ে পরিচিত হয়ে উঠেছে ভারত। প্রযুক্তিগত বিপ্লব আর দ্রুত প্রবেশাধিকারের সুযোগ দেশটিকে শিক্ষাকেন্দ্র হিসেবে গড়ে তুলেছে আরো নান্দনিকতায়। প্রকৌশল বিদ্যা, কম্পিউটার, দর্শন, রাজনীতি বা ক্লাসিক যে কোন বিষয়েই ভারত তাই এখন শিক্ষার্থীদের লেখাপড়া করার জন্য অন্যতম আগ্রগের স্থান।

দেশটিতে শিক্ষার্থীদের আরো আগ্রহী করে তুলতে কাজ করছে দেশটির ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)। প্রতি বছর ২৬টি স্কিমের আওতায় ১৪০টি দেশের প্রায় চার হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে দেশটি। এর মধ্যে ৬টি স্কিমে আইসিসিআর নিজে এবং অন্যগুলোতে দেশটির আয়ুস মন্ত্রণালয় এবং এমইএ বিভাগ অর্থায়ন করে থাকে।

স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি স্তরে পড়াশোনার জন্য বৃত্তিগুলো দিচ্ছে দেশটি। এছাড়া এই বৃত্তির আওতায় প্রতিবছর ছয় হাজারেরও বেশি শিক্ষার্থী ভারতের বিভিন্ন শিক্ষাকেন্দ্রে শিক্ষাগ্রহণ করছে।

এই বৃত্তি কার্যক্রমকে শিক্ষার্থীদের কাছে আরো আগ্রহী এবং প্রাণবন্ত করতে কাজ করে যাচ্ছে এটুএ পোর্টাল। আইসিসিআরের স্কলারশিপ স্কিম সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক তথ্য এবং ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোর নাম, তাদের কোর্স এবং স্কলারশিপ স্কিমগুলির গাইডলাইন সবকিছুই দেওয়া আছে পোর্টালটিতে।

শিক্ষার্থী খুব সহজেই এই পোর্টাল থেকে জানতে পারবে তার উচ্চশিক্ষায় তার আগ্রহের বিষয় নিয়ে বৃত্তির যাবতীয় তথ্য। ফলে একদিকে যেমন শিক্ষার্থীদের কাছে ধীরে ধীরে পছন্দের অন্যতম একটি জায়গা হিসেবে এই পোর্টালটি গড়ে উঠছে, তেমনি আগামীতেও বৃত্তি কার্যক্রমে এই পোর্টালটি শিক্ষার্থীদের জন্য আরো সহায়ক হবে বলেই মনে করছেন যথাযথ কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।