ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

আন্তঃবিশ্ববিদ্যালয় ভার্চ্যুয়াল পোস্টার প্রতিযোগিতায় রানার্সআপ শাবিপ্রবি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
আন্তঃবিশ্ববিদ্যালয় ভার্চ্যুয়াল পোস্টার প্রতিযোগিতায় রানার্সআপ শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): বাংলাদেশ রিসার্চ অ্যান্ড ইনোভেশন সোসাইটির আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় ভার্চ্যুয়াল পোস্টার প্রতিযোগিতায় অব্যবহৃত বাসের অভিনব পদ্ধতিতে পুনর্ব্যবহার দেখিয়ে রানার্সআপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল ‘টিম ডিং ডিং’। অপরদিকে এ প্রতিযাগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিজ্ঞানও প্রকৌশল বিশ্ববদ্যালয়ের (চুয়েট) টিম।

সোমবার (৩১ আগস্ট) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন ‘টিম ডিং ডিং’র দলনেতা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাইশা আনান প্রভা।

তিন সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন-যন্ত্রকৌশল বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এনামুল হক ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রিয়ান আল ইসলাম রেশাদ। .প্রতিযোগিতার সার্বিক বিষয়ে ‘টিম ডিং ডিং’ দলনেতা মাইশা আনান প্রভা জানান, ২৯ আগস্ট রাতে অনলাইন ফেসবুক লাইভে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড ইনোভেশন সোসাইটির সভাপতি অধ্যাপক ড. আবু ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

তিনি আরও জানান, এ প্রতিযোগিতার মূল বিষয় ছিল, ‘গ্রিন টেকনোলজি’। এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১শটির বেশি টিম রেজিস্ট্রেশন করে।  

গত ২২ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত এতে ৮৩টি পোস্টার সাবমিট করে বিভিন্ন প্রতিনিধি দল। এর মধ্য থেকে রানার্সআপ হয়েছে শাবির দল। এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে দেশবরণ্য ১৩ জন শিক্ষানবিশ উপস্থিত ছিলেন।

শাবিপ্রবি প্রতিনিধি দলের পোস্টারের নাম ছিল ‘প্যারাডাইম অব রিজেনারেশন’। যেখানে পড়ে থাকা অব্যবহৃত বাসের অভিনব পদ্ধতিতে পুনর্ব্যবহার দেখিয়েছেন। অর্থাৎ বর্জ ব্যবস্থাপনার মাধ্যমে পরিত্যক্ত জিনিস পুনর্ব্যবহারের (রিসাইকেল) মাধ্যমে নতুনভাবে তা ব্যবহারের সুযোগ তৈরি করা। এতে করে গৃহহীন অসহায় মানুষসহ অনেকেই উপকৃত হবে। ’ এমন ধারণা থেকে এ পোস্টার ডিজাইন করা হয়েছে বলেও জানান মাইশা আনান প্রভা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।