ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

আগাছা-পরগাছাকে সুযোগ দেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
আগাছা-পরগাছাকে সুযোগ দেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত সভায় শিক্ষামন্ত্রী

গাজীপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোনোভাবেই আগাছা-পরগাছাকে সুযোগ দেওয়া যাবে না। কারণ ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার ঘটনা, ক্ষমতার পালাবদলের জন্য হয়নি।

এ ঘটনা একজন ব্যক্তিকে নিশ্চিহ্ন করে দেওয়ার জন্যও হয়নি। বাংলাদেশের অস্তিত্বের মূলে কুঠারাঘাত করার জন্যই এই হত্যাকাণ্ড। ১৫ আগস্টের দোসররা আজও সক্রিয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (৩১ আগস্ট) বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত জুম অ্যাপসের মাধ্যমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সেদিন যারা আপস করেছিলেন তারা হয়তো বেঁচে গেছেন। কিন্তু যারা আপস করেননি তাদের অমানবিক নির্যাতনের মুখে পড়তে হয়েছিল। জাতীয় চার নেতাকে তারা জেলেই হত্যা করে। ১৫ আগস্টের পর দেশে যে পরিবর্তন হয়েছে সেটা দেখলেই ঘাতকদের মূল উদ্দেশ্য পরিষ্কার বোঝা যায়। যেমন- পাকিস্তান জিন্দাবাদের বদলে বাংলাদেশ জিন্দাবাদ, পাকিস্তান রেডিওর পরিবর্তে বাংলাদেশ রেডিও- এসব করে দেশে বিরাজনীতিকীকরণ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন দেশে বৈষম্য থাকবে না। তিনি সমাজতন্ত্রকে পছন্দ করতেন। পুঁজিবাদ পছন্দ করতেন না। তিনি বাঙালি জাতীয়তাবাদের কথা বলেছেন। বিশ্বমানবতার জায়গায় তিনি বাঙালিকে নিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু সেটা সম্ভব হয়নি। তবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার স্বপ্ন এবং দর্শন অক্ষরে অক্ষরে পূরণ করে চলেছেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। সভায় বক্তব্য রাখেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান।  

এছাড়া প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, বিভিন্ন বিভাগের দপ্তর প্রধানরা এ আলোচনা সভায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
আরএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।