ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

অনলাইন শিক্ষায় নীতিমালা চান ইউজিসি চেয়ারম্যান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২০
অনলাইন শিক্ষায় নীতিমালা চান ইউজিসি চেয়ারম্যান করোনাকালে আইকিউএসি’র ভূমিকা, চ্যালেঞ্জ ও উত্তরণ শীর্ষক ওয়েবিনার

ঢাকা: করোনা পরবর্তী অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে অনলাইন এডুকেশনের ওপর একটি নীতিমালা তৈরির আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

করোনাকালে আইকিউএসি’র ভূমিকা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) জুম প্ল্যাটফর্মে আয়োজিত এক সভায় এ কথা জানান তিনি।

সভায় ১৪১টি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র (ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল) পরিচালকরা উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান অনলাইনে গুণগত ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আহ্বান জানিয়ে বলেন, এটি নিশ্চিত করতে না পারলে উচ্চশিক্ষায় কাঙ্ক্ষিত লক্ষ্য ও জাতীয় দাবি পূরণ হবে না।

ইউজিসি চেয়ারম্যান বলেন, করোনা পরবর্তী অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে হবে। এ ক্ষেত্রে আইকিউএসি’র দায়িত্ব হবে অনলাইন এডুকেশনের ওপর একটি নীতিমালা তৈরি করা, যাতে এর মান নিশ্চিত করা যায়।

দেশের উচ্চশিক্ষার সাথে যুক্তদের অনলাইন শিক্ষায় অভ্যস্ত হয়ে ওঠার পরামর্শ দিয়ে ইউজিসি চেয়ারম্যান শিক্ষক সম্প্রদায়কে বিদ্যমান রিসোর্স ব্যবহার করে অনলাইন শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

মহামারিকালে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের ইতিবাচক মনোভাব বজায় রাখার অনুরোধ জানান শহীদুল্লাহ।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে কমিশনের সদস্য ড. দিল আফরোজা বেগম, ড. মো. সাজ্জাদ হোসেন, সচিব ড. ফেরদৌস জামান ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূইয়া।

সভায় আইকিউএসি’র পরিচালকরা জানান, তারা বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইন শিক্ষার চ্যালেঞ্জ মোকাবিলা করে গুণগত শিক্ষা নিশ্চিত করায় বদ্ধপরিকর।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০ 
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।