ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবি উপাচার্যের সম্মতিতে ইউজিসিতে উন্মুক্ত শুনানি: তদন্ত কমিটি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২০
রাবি উপাচার্যের সম্মতিতে ইউজিসিতে উন্মুক্ত শুনানি: তদন্ত কমিটি রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

রাবি করেসপন্ডেন্ট 

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের শুনানি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।  

ইউজিসি কার্যালয়ে শুনানি কার্যক্রম পরিচালনা বিশ্ববিদ্যালয়ের 'ভাবমূর্তি, মর্যাদা ও ১৯৭৩ সালের অধ্যাদেশের পরিপন্থী' বলে দাবি উঠেছে।

তবে ইউজিসি বলছে, উপাচার্যের সম্মতিতে ইউজিসি কার্যালয়ে উন্মুক্ত শুনানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউজিসির তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহানের বিরুদ্ধে অভিযোগের জবাব দেওয়ার জন্য গত ১ জুলাই তদন্ত কমিটি তাকে চিঠি পাঠায়। তিনি চিঠির মাধ্যমে ১২ জুলাই এর জবাব দেন। চিঠিতে উন্মুক্ত শুনানি করার জন্য তিনি তদন্ত কমিটিকে অনুরোধ করেন। করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয় বলে কমিটি 'জুম' অ্যাপ এর মাধ্যমে ভার্চ্যুয়াল পদ্ধতিতে শুনানি করার সিদ্ধান্ত নিলে উপাচার্য এতে আগ্রহী হননি। তিনি উভয়পক্ষের উপস্থিতিতে উন্মুক্ত শুনানি করার জন্য অনুরোধ করেন। উপাচার্যের অনুরোধের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি তার সম্মতিতে ইউজিসি কার্যালয়ে উন্মুক্ত শুনানির সিদ্ধান্ত নিয়েছে।

জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক ও ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজ বেগম বলেন, করোনা পরিস্থিতির কারণে উপাচার্যকে ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়। তিনি এতে আপত্তি জানান এবং প্রস্তাব রাখেন সামনাসামনি কথা বলবেন। আমরা ইউজিসি কার্যালয়ে শুনানি করতে চাইলে তিনি এতে সম্মতি দেন। উপাচার্যের সুবিধামতো তার নির্ধারিত তারিখেই আমরা শুনানি করছি।

ইউজিসি কার্যালয়ে উন্মুক্ত শুনানি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের পরিপন্থী নয় উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর দপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসির চেয়ারম্যান এ তদন্ত কমিটি গঠন করেছেন। যেহেতু অভিযোগটি তদন্ত করতে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে সেক্ষেত্রে ইউজিসি অবশ্যই তদন্ত করতে বাধ্য।  

তাছাড়া কমিশনের (ইউজিসি) ক্ষমতায় বলা হয়েছে- কোনো বিশ্ববিদ্যালয়ে অনিয়ম, দুর্নীতি বা অস্বাভাবিক কিছু ঘটলে ইউজিসি সেখানে হস্তক্ষেপ করবে এবং বিশ্ববিদ্যালয়কে সুষ্ঠুভাবে পরিচালনার পরিবেশ সৃষ্টি করে দেবে। অভিযোগ তদন্তের স্বার্থে কমিটি অভিযুক্তদের যেকোনো জায়গায় ডাকার ক্ষমতা রাখে। এতে স্বায়ত্তশাসনের প্রশ্ন আসে না।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক এম. মজিবুর রহমানকে ইউজিসির পাঠানো এক চিঠিতেও উপাচার্যের সম্মতির বিষয়টি উঠে এসেছে। প্রগতিশীল শিক্ষক সমাজ ইউজিসি কার্যালয়ে উন্মুক্ত শুনানির পরিবর্তে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত করার দাবি জানিয়ে চিঠি পাঠালে তার জবাব দিয়েছে ইউজিসি।  

চিঠিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে দাখিলকৃত প্রধানমন্ত্রীর কার্যালয় ও শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত অভিযোগ এবং কমিশনে প্রাপ্ত অনিয়ম স্বজনপ্রীতি এবং নিয়োগ বাণিজ্যের অভিযোগ তদন্ত করার নিমিত্তে কমিশন কর্তৃক একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ‌ 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এর কাছ থেকে প্রাপ্ত নথিপত্র (অভিযোগ সংশ্লিষ্ট) বিশ্লেষণ করে গত ১ জুলাই চিঠির মাধ্যমে আনীত অভিযোগগুলোর জবাব দেওয়ার জন্য উপাচার্য মহোদয়কে অনুরোধ করা হলে তিনি ১২ জুলাই তদন্ত কমিটির কাছে জবাব দেন। ওই চিঠিতে উন্মুক্ত শুনানি করার জন্য তিনি তদন্ত কমিটিকে অনুরোধ করেন। তদন্ত কমিটি জুম অ্যাপ-এর মাধ্যমে ভার্চ্যুয়াল পদ্ধতিতে উন্মুক্ত শুনানির সিদ্ধান্ত গ্রহণ করলে উপাচার্য মহোদয় এতে আগ্রহী হননি। তিনি বাদী-বিবাদীর উপস্থিতিতে উন্মুক্ত শুনানি করার জন্য অনুরোধ করেন। তার অনুরোধের পরিপ্রেক্ষিতে উন্মুক্ত শুনানির আয়োজন করা হয়েছে।

এর আগে চলতি বছরের ৪ জানুয়ারি রাবি প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তথ্য-উপাত্ত সংবলিত ৩০০ পৃষ্ঠার একটি অভিযোগপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও ইউজিসিতে দাখিল করেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষকদের একাংশ। এতে মোট ১৭টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়। এ অভিযোগপত্র আমলে নিয়ে ইউজিসি আগামী ১৭ ও ১৯ সেপ্টেম্বর উন্মুক্ত শুনানির সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২০ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।