ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

করোনা: বেসরকারি স্কুল-কলেজের টিউশন ফি কমানোর দাবি অভিভাবকদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২০
করোনা: বেসরকারি স্কুল-কলেজের টিউশন ফি কমানোর দাবি অভিভাবকদের ছবি: প্রতীকী

ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের সব বেসরকারি স্কুল-কলেজে শ্রেণিভেদে বর্তমান চলতি শিক্ষাবর্ষে টিউশন ফি কমিয়ে ৫০ শতাংশ করার দাবি জানিয়েছেন অভিভাবকরা।
 
শনিবার (০৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে স্কুল-কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীর স্বার্থরক্ষাকারী সংগঠন অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু স্কুল-কলেজগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ দাবি জানান।


 
শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দ্রুত পরিপত্র জারি করার অনুরোধও জানানো হয় বিবৃতিতে।
 
বিবৃতিতে জিয়াউল কবির দুলু বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষার্থীর জীবনের নিরাপত্তার জন্য সরকারের নির্দেশে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনার প্রাদুর্ভাবে বর্তমান শিক্ষাবর্ষে স্কুল-কলেজ খুলে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে।
 
করোনা মহামারির লকডাউনে দেশের অন্যান্য মানুষের মতো শিক্ষার্থীর অভিভাবকরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের অনেকেই চাকরি হারিয়েছেন। কেউ মাসিক বেতন অর্ধেক পাচ্ছেন। আবার কারো ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ বন্ধ হয়ে চরম দুর্বিসহ দিন কাটাতে হচ্ছে। বিদ্যুৎ, গ্যাস, পানির বিলসহ বাড়ি ভাড়া দিতে না পেরে অনেক অভিভাবক বাসা ছেড়ে দিয়ে তাদের সন্তানদের নিয়ে গ্রামের বাড়ি চলে গেছেন। অনেক অভিভাবক মানবেতর জীবনযাপন করছেন।
 
বিবৃতিতে বলা হয়, এসব বিষয় বিবেচনায় না নিয়ে অনেক বেসরকারি স্কুল-কলেজের কর্তৃপক্ষ শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর অমানবিক আচরণ করছেন। কোনো কোনো ক্ষেত্রে টিউশন ফি আদায়ের জন্য শিক্ষার্থীদের মানসিকভাবে চাপ সৃষ্টি করছেন। শিক্ষা কার্যক্রম তথা শ্রেণির পাঠদান না করা সত্ত্বেও শিক্ষকরা টিউশন ফি আদায় করার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করছেন।
 
এমন অবস্থায় করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বর্তমান ২০২০ শিক্ষাবর্ষে দেশের সব স্কুল-কলেজের শিক্ষার্থীর টিউশন ফি কমিয়ে ৫০ শতাংশ করার জন্য সংশ্লিষ্ট স্কুল-কলেজ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করছি এবং শিক্ষামন্ত্রণালয়কে টিউশন ফি আদায় করা সংক্রান্ত বিষয়ে দ্রুত পরিপত্র জারি করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় স্কুল-কলেজ খোলার সঙ্গে সঙ্গে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের সামনে উপরোক্ত দাবিতে আন্দোলন গড়ে তুলতে এ সংগঠন বাধ্য হবে।
 
বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২০
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।