ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

জাবিতে পরবর্তী বর্ষের ক্লাস নিতে পারবেন শিক্ষকরা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২০
জাবিতে পরবর্তী বর্ষের ক্লাস নিতে পারবেন শিক্ষকরা

জাবি: করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) যেসব বিভাগের নির্ধারিত বর্ষের ক্লাস শেষ হয়েছিলো তাদের পরবর্তী বর্ষের ক্লাস অনলাইনে শুরুর বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দিয়েছে প্রশাসন।

রোববার (০৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বাংলানিউজকে জানান, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় বলা হয়, করোনা প্রতিরোধের লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধের আগে যেসব বিভাগ/ইনস্টিটিউটের পরীক্ষা শুরু হয়েছিলো এবং যাদের নির্ধারিত বর্ষের ক্লাস শেষ হয়েছে, সেসব বিভাগ/ইনস্টিটিউট চাইলে অনলাইনে তাদের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষের ক্লাস নিতে পারবেন।

এদিকে সংশ্লিষ্টরা মনে করছেন, প্রশাসনের এ ধরনের সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষতির মুখে পড়বে।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের এক অনুষদের ডিন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই নোটিশ কোনো অর্থই বহন করে না। কেননা নির্ধারিত বর্ষের পরীক্ষা না নিয়ে পরবর্তী বর্ষের ক্লাস শুরু করা সম্ভব নয়। এতে শিক্ষার্থীরা চাপের মুখে পড়বে। পরবর্তীকালে পরীক্ষার সময় দুই বর্ষের পড়াশোনার চাপ সামলাতে গিয়ে ফলাফল বিপর্যয়ের মুখে পড়বে শিক্ষার্থীরা। প্রশাসন এ ধরনের নোটিশের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের বিভ্রান্তির মধ্যে ফেলছেন।

বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রমের পূর্ণাঙ্গ প্রক্রিয়া এখনো শিক্ষক-শিক্ষার্থীদের কাছে পরিষ্কার নয়। এজন্য যে প্রশিক্ষণ বা পদক্ষেপ নেওয়া প্রয়োজন ছিলো ইউজিসি কিংবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পরিকল্পনাহীনতার কারণে তা নেওয়া হয়নি। করোনা পরিস্থিতির কারণে মার্চে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এপ্রিল কিংবা মে মাসের মধ্যে শিক্ষা কার্যক্রম চালুর ব্যাপারে আলাপ আলোচনা শুরু করা উচিত ছিলো। কিন্তু এ কাজটি করতে বিলম্ব করা হয়েছে।

শিক্ষার্থীদের দুশ্চিন্তাগ্রস্ত না হওয়ার পরামর্শ দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বলেন, ক্যাম্পাস খোলার পর প্রস্তুতির পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে। আর করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে এ জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।