ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

অতিবর্ষণে ভেঙে পড়েছে ভোলাহাটে শিকারী বালিকা বিদ্যালয়ের শ্রেণিকক্ষ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
অতিবর্ষণে ভেঙে পড়েছে ভোলাহাটে শিকারী বালিকা বিদ্যালয়ের শ্রেণিকক্ষ  ভেঙে পড়া স্কুলের শ্রেণিকক্ষ। ছবি: বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: অতিবর্ষণে সম্প্রতি এমপিওভুক্ত চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার শিকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের একমাত্র টিনশেড শ্রেণিকক্ষটি ভেঙে পড়েছে। এতে বিদ্যালয়টি খোলার পর ছাত্রীদের পাঠদান ব্যাহত হবার আশঙ্কা করা হচ্ছে।

২০০১ সালে এলাকাবাসীর প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় শিকারী মডেল বালিকা উচ্চ বিদ্যালয়টি। ভোলাহাট সদর ইউনিয়নে কোনো বালিকা বিদ্যালয় না থাকায় নারী শিক্ষার অগ্রণী ভূমিকা রাখায় প্রতিষ্ঠার ১৯ বছর পর বিদ্যালয়টি এমপিওভুক্ত হয়। এর আগে ১৯ বছর ধরে বিনা বেতনে ১২ জন শিক্ষক/কর্মচারীদের অক্লান্ত প্রচেষ্টায় বিদ্যালয়টির একটি মাত্র পুরাতন টিনশেড ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। করোনা মহামারির কারণে বিদ্যালয়টি বন্ধ থাকায় অতিবর্ষণে জরাজীর্ণ শ্রেণিকক্ষগুলো ভেঙে পড়েছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক সেলিম রেজা বিশ্বাস সুজন জানান, বিদ্যালয়টির প্রতি বছর পাসের হার শত ভাগ। কিন্তু বিদ্যালয়টিতে পাঠদানের জন্য কোনো পাকা ভবন নাই। টিন ও খড়ের তৈরি জরাজীর্ণ শ্রেণি কক্ষে শিক্ষকরা আড়াইশ ছাত্রীকে পাঠদান দিয়ে আসছিলেন।

সম্প্রতি কয়েকদিন টানা বৃষ্টিপাতের কারণে পাঁচটি পুরাতন টিনশেড শ্রেণিকক্ষটি ভেঙে পড়েছে। এখন স্কুল চালু হলে শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান করতে হবে। ফলে চরম বিপদের মধ্যে ক্লাস করতে হবে শিক্ষার্থীদের। বেতন ভাতা বা স্কুলের কোনো তহবিল না থাকায় শ্রেণিকক্ষ নিমার্ণ করতে পারছেন না স্কুল কর্তৃপক্ষ। ১৯ বছর পর বিদ্যালয়টি এমপিওভুক্ত করায় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে এ ইউনিয়নের একমাত্র বালিকা বিদ্যালয়টির জন্য একটি ভবন নির্মাণের অনুরোধ তার।

তিনি আরও জানান, শ্রেণিকক্ষ নির্মাণের জন্য আর্থিক সহায়তা চেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর আবেদন করা হয়েছে।

প্রসঙ্গত: গত বছরের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী ভোলাহাট উপজেলায় একটি মাত্র বালিকা বিদ্যালয় শিকারী মডেল বালিকা উচ্চ বিদ্যালয় এমপিও ভুক্তির ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।