ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত অপরিণামদর্শী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২০
এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত অপরিণামদর্শী ...

ঢাকা: এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত অপরিণামদর্শী বলে উল্লেখ করে সামগ্রিক বিষয় বিবেচনায় এইচএসসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা ও সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

নেতৃবৃন্দ বলেন, এইচএসসি পরীক্ষা আমাদের দেশের শিক্ষা কাঠামোতে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষার ফলাফলের ওপরই মূলত উচ্চ শিক্ষায় ভর্তি নির্ভর করে। ফলে এইচএসসি পর্যায়ে ছাত্রদের পড়াশোনার মূল্যায়ন অন্য যেকোনো পাবলিক পরীক্ষার চেয়ে জরুরি।

তারা বলেন, যে দুটি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির ফলাফল তৈরির কথা বলা হচ্ছে ওই দুটি পরীক্ষার সিলেবাসের সাথে এইচএসসির সিলেবাসের অনেক পার্থক্য রয়েছে। আবার অনেকে এক পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল না করলেও পরবর্তীতে ভালো ফলাফল করার সম্ভাবনা থাকে। ফলে এভাবে মূল্যায়নের মাধ্যমে বৈষম্য তৈরি হবে। শিক্ষা হয়ে পড়বে আরও সার্টিফিকেট নির্ভর।

নেতৃবৃন্দ বলেন, সরকার করোনার অজুহাতে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকার অফিস-আদালত, হাট-বাজার সমস্ত জায়গা উন্মুক্ত করে মানুষের জীবনকে ঝুঁকির মুখে ঠেলে দিয়েছে। অপরদিকে তারা ছাত্র আন্দোলনের ভয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না। কিন্তু এ পরিস্থিতিতেও যথাযথ পরিকল্পনা করে এইচএসসির মতো একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা নেওয়া সম্ভব ছিল।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।