ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ঢাকা ও তিতুমীর কলেজের ফি দেওয়া যাবে বিকাশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
ঢাকা ও তিতুমীর কলেজের ফি দেওয়া যাবে বিকাশে

ঢাকা: এখন থেকে ঐতিহ্যবাহী ঢাকা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা তাদের সব ধরনের ভর্তি ও প্রাতিষ্ঠানিক ফি বিকাশের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। ফলে দেশের বড় দুটি কলেজের প্রায় ৬০ হাজার শিক্ষার্থী যে কোনো স্থান থেকে যে কোনো সময় সহজেই ফি পরিশোধ করে শিক্ষাজীবন নিরবচ্ছিন্নভাবে চালিয়ে যেতে পারবেন।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য ফি সংগ্রহ ব্যবস্থাপনাও আরও সময় ও খরচ সাশ্রয়ী এবং ঝামেলাবিহীন হলো।

ঢাকা কলেজের প্রায় ২০ হাজার শিক্ষার্থী বিকাশ অ্যাপ থেকে ফি পরিশোধ করতে পারছেন। বিকাশ অ্যাপের ‘পে বিল’ আইকন থেকে অ্যাডুকেশনে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে ঢাকা কলেজ নির্বাচন করে বিল পিরিয়ড, শিক্ষার্থীর আইডি ও পিন দিয়ে ফি পরিশোধ সম্পন্ন হবে।

তিতুমীর কলেজের ৪০ হাজারেরও বেশি শিক্ষার্থী পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে সহজে ফি পরিশোধ করতে পারছেন। বিকাশ নম্বর, টাকার পরিমাণ, ওটিপি ও পিন নম্বর দিয়ে ফি পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা। পেমেন্ট করা হয়ে গেলে কলেজের ওয়েবসাইট থেকে পরিবেশবান্ধব ডিজিটাল রসিদও সংরক্ষণ করা যাবে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন থেকে শুরু করে সব ধরনের প্রাতিণ্ঠানিক ফি বিকাশের মাধ্যমে পরিশোধ করা ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠছে। এতে ফি দেয়ার তারিখ পার হয়ে যাওয়া কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে উপস্থিত হয়ে ফি দেওয়ার ঝামেলা এড়ানো যাচ্ছে। বিকাশে বর্তমানে ৬০০টির বেশি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ফি ও প্রাতিষ্ঠানিক ফিসহ সব ধরনের ফি পরিশোধের সুবিধা চালু রয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa