ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

নিজ বিশ্ববিদ্যালয়ে টিকা নিতে পারবেন শিক্ষার্থীরা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
নিজ বিশ্ববিদ্যালয়ে টিকা নিতে পারবেন শিক্ষার্থীরা  ডা. দীপু মনি, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দ্রুত সময়ের বিশ্ববিদ্যালয় খুলে দিতে নিজ বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে টিকা গ্রহণ করার জন্য উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ইডেন কলেজে ভবন উদ্বোধন ও মৎস পোনা অবমুক্তকালে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রী বলেন, আজকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, ইউজিসির সদস্যরা, সাত কলেজের সমন্বয়ক,  স্বাস্থ্য অধিদপ্তেরর কর্মকর্তা ও জাতীয় পরামর্শক কমিটির সবাইকে নিয়ে সভা করেছি। সেখানে আমরা পর্যালোচনা করে দেখলাম আমাদের আবাসিক শিক্ষার্থীদের একটি অংশ টিকা দেওয়া হয়ে গেছে। শিক্ষক কর্মচারীদের অধিকাংশের টিকা নেওয়া হয়ে গেছে। এখন আমাদের উপাচার্যদের যে অভিমত সেটি হচ্ছে, বিশ্ববিদ্যালযের অনাবাসিক শিক্ষার্থীরা যদি অন্ততপক্ষে একটি ডোজ টিকা নিতে পারে, সেখানে হল খোলা অনেক সহজ হবে। কিন্ত সেজন্য তো রেজিস্ট্রেশন করতে হবে। যাদের এনআইডি রয়েছে, তাদের অনেকে রেজিস্ট্রেশন করেননি তাদের আমরা বলবো তারা দ্রুত রেজিস্ট্রেশন করে অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিয়ে নিতে।  

আর যাদের এনআইডি নেই, তারা জন্মসনদ ( শুধুমাত্র বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে)  দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। আর যদি জন্মসনদ না থাকে তাহলে সেটি করে নেওয়া খুবই সহজ, কাজেই সেটি তারা করে নেবে।  

তিনি বলেন, দুদিনের মধ্যে ইউজিসি থেকে একটি লিংক দেওয়া হবে। যে লিংকে তারা জন্মসনদ দিয়ে রেজিস্ট্রেশন করে তারপর তারা সুরক্ষা অ্যাপে যেন রেজিস্ট্রেশন করে। তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিয়ে দেওয়া হবে।

২৭ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন  হবে বলে মনে করেন মন্ত্রী। টিকা গ্রহণ নিয়ে মন্ত্রী বলেন, রেজিস্ট্রেশনের পরে চাইলে বিশ্ববিদ্যালয় খুলতে পারেন। কারণ তখন বিশ্ববিদ্যালয়ের যে মেডিক্যাল সেন্টারগুলো রয়েছে, সেগুলো টিকাকেন্দ্র হিসেবে কাজ করবে। স্বাস্থ্য অধিদপ্তর সেখানে তাদের টেকনিক্যাল সহায়তা দেবে এবং টিকা সরবরাহ করবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এসকেবি/এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa