ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

খুবিতে ৩ দিনের আন্তর্জাতিক আইসিইসিআইটি সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
খুবিতে ৩ দিনের আন্তর্জাতিক আইসিইসিআইটি সম্মেলন শুরু

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে তিন দিনব্যাপী আইসিইসিআইটি-২০২১ তথা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রনিক্স, কমিউনিকেশন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি শীর্ষক ভার্চ্যুয়ালি সম্মেলনের উদ্বোধন করেন সম্মেলনের প্যাট্রন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, এ আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনী চিন্তা-ধারণা আদান-প্রদান হবে। বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে বাংলাদেশের আইসিটি-ইসিই শিক্ষা ও গবেষণা খাতে ভূমিকা পালন, ইন্ডাস্ট্রি-বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধিকতর সংযোগ সাধন ও কোলাবরেটিভ কার্যক্রম গ্রহণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা-উদ্ভাবনা ইন্ডাস্ট্রিজে প্রয়োগ ও বাস্তবায়নের মাধ্যমে এ খাতের অভীষ্ট অর্জন এবং বিশ্বের আইসিটি সংশ্লিষ্ট গবেষকদের একটি শক্তিশালী প্ল্যাটফর্ম গড়ে তুলে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় সম্ভব হবে।

তিনি আরও বলেন, এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন ইসিই ডিসিপ্লিনের সক্ষমতার বহিঃপ্রকাশ। এ ডিসিপ্লিন ভবিষ্যতে শিক্ষা ও গবেষণা কার্যক্রমে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করে শিক্ষা ও গবেষণার কাজে লাগাতে পারবে এবং বড় সুযোগ সৃষ্টি হবে। তাছাড়া আন্তর্জাতিক প্ল্যাটফর্মে যুক্ত হয়ে গবেষণা ও উদ্ভাবনার নতুন জ্ঞান সৃজনে উদ্যোগী হতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রযুক্তিগত উৎকর্ষতার কারণে করোনা মহামারি মানবজাতিকে পরাভূত করতে পারেনি। এ দুর্যোগকালেও তথ্য-প্রযুক্তি মানব সমাজকে উজ্জীবিত ও যুক্ত রেখেছে, দিকনির্দেশনা দিয়েছে। সক্ষমতার বহিঃপ্রকাশ ঘটিয়েছে, নতুন চেতনা ও প্ল্যাটফর্ম তৈরি করেছে।

সম্মেলনের অর্গানাইজিং কমিটির সদস্য সচিব খুবির ইসিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. শামীম আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি বিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা বেগম, জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাশানোরি হানাওয়া, আইইইই’র নব-নির্বাচিত সভাপতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়রে (চুয়েট) প্রফেসর ড. মশিউল হক এবং খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির। স্বাগত বক্তব্য রাখেন খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক ও অর্গানাইজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মো. মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসিই ডিসিপ্লিনের প্রভাষক ইতু পোদ্দার।

এবারের সম্মেলনে বিশ্বের ১৬টি দেশ এবং বাংলাদেশের ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলনের টেকনিক্যাল সেশনে ১২৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa