ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

১২ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চ্যাম্পিয়ন খুবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
১২ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চ্যাম্পিয়ন খুবি

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কম্পিউটার বিজ্ঞান ও কৌশল বিভাগের ‘ক্লাস্টার ক্লাব’ সাম্প্রতিক সময়ে আইইইই ওয়াইইএসআইএসটি১২ স্টুডেন্ট প্রজেক্ট  প্রতিযোগিতা আয়োজন করে।  

ওই প্রতিযোগিতায় বৃহত্তর খুলনা, বরিশাল ও যশোর অঞ্চলের ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি সংশ্লিষ্ট বিভাগের ৮৮টি দল রেজিস্ট্রেশন করে।

মূল কনসেপ্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতায় ৬৬টি আইডিয়ায় অংশগ্রহণ করে ২৫টি ফাইনালের জন্য মনোনিত হয়।

৩১ আগস্ট আয়োজিত লাইভ অনলাইন ফাইনাল প্রেজেন্টেশনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এবং উদ্যোক্তাদের উপস্থিতিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে খুলনা বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিসিপ্লিনের দল। খুবি অপটিমিস্ট বাংলা ভাষার যেকোনো ডকুমেন্টকে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের উপযোগী ব্রেইল ভাষায় রূপান্তরের প্রজেক্ট। এই দলের সদস্যরা হলেন মো. শাফায়েত জামিল, মো. নাহিদ হাসান, মুরসালিন আরেফিন ও প্রমিতা বাগচি।

উল্লেখ্য, খুলনা জোনের চ্যাম্পিয়ন দলটি ইন্টারন্যাশনাল আইইইই ওয়াইইএসআইএসটি১২ ইভেন্টে অংশগ্রহণ করবে। এছাড়া প্রথম ও দ্বিতীয় রানারআপ হয় যথাক্রমে Residential rooftop rainwater harvesting এবং Automatic bangla text correction দল।

বাংলাদেশ হাইটেক পার্কের সহায়তায় খুলনা জোনের প্রতিযোগিতার সার্বিক সমন্বয় করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ক্লাস্টার ক্লাবের উপদেষ্টা ড. কাজী মাসুদুল আলম, সিএসই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. জি এম আতিকুর রহমান এবং ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন।

১১ সেপ্টেম্বরের ফল ঘোষণার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের যুগ্ম সচিব এ এন এম শফিকুল ইসলাম। এছাড়া খুলনা জোনের প্রোগ্রাম আয়োজনে বিশেষভাবে সহায়তা করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক অতনু সোম, প্রভাষক এম. রায়হান, প্রভাষক জাবেদ আল ফয়সাল, প্রভাষক ফারহানা তাজমীম পিংকি ও প্রভাষক শাহরিমা ইসলাম।

খুলনা বিশ্ববিদ্যালয়, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি এবং নর্দার্ন ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি খুলনার বিভিন্ন ছাত্র সংগঠন ওই অনুষ্ঠান আয়োজনে স্বেচ্ছাসেবীর দায়িত্ব পালন করেন। ছাত্রদের কার্যক্রম সমন্বয় করেন ক্লাস্টার এর সাধারণ সম্পাদক মুনতাসির হাফিজ সাজিদসহ কার্যনির্বাহী পরিষদের অন্যান্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এমআরএম/জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।