ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

বিশ্ব শিক্ষক দিবসে সরকারি ছুটি চেয়ে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
বিশ্ব শিক্ষক দিবসে সরকারি ছুটি চেয়ে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি

ঢাকা: প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে ‘বিশ্ব শিক্ষক দিবস’। বাংলাদেশে এ দিবসটি সরকারিভাবে উদযাপন এবং এ দিনটিকে ঐচ্ছিক ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা।

বিশ্ব শিক্ষক দিবসের তারিখে ঐচ্ছিক ছুটি ঘোষণার দাবিতে শিক্ষামন্ত্রী দীপু মনি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে স্মারকলিপি দিয়েছেন শিক্ষক নেতারা।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মো. নজরুল ইসলাম রনি এবং কেন্দ্রীয় ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি দেন।

শিক্ষক নেতারা বলেন, ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে ‘বিশ্ব শিক্ষক দিবস’। শিক্ষকদের অবদানকে স্মরণীয় করে রাখতে এ দিবসটি উদযাপন করা হয়। ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেতে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পালন করা হয়। বিশ্বে প্রায় ১০০টি দেশে এ দিনটি পালিত হয়ে থাকে। বিশ্বের অনেক দেশে এ দিনে জাতীয় ছুটি থাকে এবং শিক্ষকরা তাদের ন্যায্য পূরণে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে।

শিক্ষক নেতারা আরও বলেন, বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা দিয়ে মুজিববর্ষকে অবিস্মরণীয় করে রাখতে হবে। আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালনসহ শিক্ষকরা র‌্যালি করবেন।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa