ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো ডুয়া

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো ডুয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়: স্বাস্থ্যবিধি মেনে ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুয়া)।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সামনে প্রধান অতিথি হিসেবে প্রতিষ্ঠাবার্ষিকী উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এস এম মাকসুদ কামাল।  

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, পরিবর্তিত এ উদ্ভূত পরিস্থিতিতে অ্যালামনাই নেটওয়ার্কিংয়ের গুরুত্ব ও প্রয়োজনীয়তা এখন অনেক বেড়েছে। বাংলাদেশে এ সংস্কৃতির অভাব আছে। এদেশে ‘অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি অ্যালায়েন্স’ ও ‘অ্যালামনাই নেটওয়ার্কিং’ এ দু’টো বিষয়ের সংস্কৃতি বাংলাদেশে গড়ে ওঠেনি। অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি অ্যালায়েন্স বিশ্ববিদ্যালয়ে থাকতে হয়। সেটির একটি বড় সহায়ক হলো অ্যালামনাই- এ সত্য উপলব্ধি করতে আমাদের অনেক সময় লেগেছে। পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা সব সময় সরকারের বরাদ্দের ওপর নির্ভর করি। কিন্তু বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়সমূহ তাদের অ্যালামনাই নেটওয়ার্কিং ও ইন্ডাস্ট্রি অ্যালায়েন্সের মাধ্যমে সব মহৎ কিছু অর্জন করে থাকে। সেটি এদেশে এখনও প্রবেশ করতে সক্ষম হয়নি। এ ধরনের উদ্যোগ গ্রহণে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন সক্ষম হবে বলে আমি আশা করি।  

উৎসবের দ্বিতীয় পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট ব্যক্তিবর্গ ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠান। অনলাইনে যুক্ত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন বক্তব্য রাখেন- সিনিয়র সহ-সভাপতি মোল্লা মোহম্মাদ আবু কাওছার, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি ও মহাসচিব রকীবউদ্দীন আহম্মেদ।  

এছাড়া সশরীরে উপস্থিত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন অ্যালামনাইয়ের সহ-সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ), মহাসচিব রঞ্জন কর্মকার, কোষাধ্যক্ষ দেওয়ান রাশিদুল হাসান ও কার্যনিবাহী কমিটির সদস্য সেলিমা খাতুন।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa