ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছুটিতে বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন ভাতা অনভিপ্রেত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
ছুটিতে বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন ভাতা অনভিপ্রেত ফাইল ছবি

ঢাকা: করোনা মহামারির কারণে ছুটি থাকলেও কিছু বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন ও ওভারটাইম ভাতা অস্বাভাবিক বৃদ্ধির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সদস্য। আরেক সদস্য কিছু বিশ্ববিদ্যালয়ে কর্মরত ব্যক্তিকে উচ্চতর স্কেলে বেতন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ইউজিসিতে ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ইউজিসির সদস্যরা কিছু বিশ্ববিদ্যালয়ের অডিট নিয়ে প্রশ্ন তোলেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম জানান, দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় অডিট আপত্তির সম্মুখীন হচ্ছে। আর্থিক শৃঙ্খলা যথাযথভাবে অনুসরণ না করার কারণে এমনটি হচ্ছে বলে তিনি জানান। আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠার মাধ্যমে অডিট আপত্তি কমিয়ে আনতে অটোমেশন পদ্ধতি চালু করার আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়গুলোতে অডিট আপত্তি শূন্যের কোঠায় নামিয়ে আনার জন্য কার্যকর পদক্ষেপ নিতে এবং অনুৎপাদনশীল খাতে ব্যয় কমানোর পরামর্শ দিয়েছেন প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে কর্মশালায় কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ইউজিসির বিভাগীয় প্রধান এবং অর্থ ও হিসাব বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রফেসর দিল আফরোজা বেগম সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর বিধি-বিধান মেনে বেতন-ভাতা দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, কিছু বিশ্ববিদ্যালয়ে কর্মরত ব্যক্তিকে উচ্চতর স্কেলে বেতন দেওয়া হচ্ছে। এতে আর্থিক বিধি-বিধানের ব্যত্যয় ঘটছে।

কর্মশালায় প্রফেসর আবু তাহের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা, ল্যাব প্রতিষ্ঠাসহ উৎপাদনশীল খাতে বরাদ্দকৃত অর্থের সদ্ব্যব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান। তিনি বলেন, কমিশন উৎপাদনশীল খাত যেমন গবেষণা, ল্যাব উন্নয়ন এবং তথ্য ও প্রযুক্তি খাতে অর্থ বরাদ্দের প্রস্তাব ইতিবাচকভাবে নেওয়া হবে।

তিনি আরও বলেন, কমিশন সবসময় অনুৎপাদনশীল খাতে বাজেট বরাদ্দ নিরুৎসাহিত করে আসছে। করোনার সময়ে দেশের সব বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। কিন্তু এ সময়ে কিছু বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন ও ওভারটাইম ভাতা অস্বাভাবিক বৃদ্ধির ঘটনা ঘটেছে, যা অনভিপ্রেত।

অনুষ্ঠানে বক্তারা বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার, শিক্ষা ও গবেষণার পরিবেশ উন্নত করা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বৃদ্ধি ও পেনশনভোগীর বিড়ম্বনা কমানোর পরামর্শ দেন।

ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের সিনিয়ির সহকারী পরিচালক মো. হাফিজুর রহমানের সঞ্চালনায় কর্মশালায় দেশের ২৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের প্রধান এবং বাজেট কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad